স্টাফ রিপোর্টার : মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব (মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখা) মো. মোহাম্মদ আব্দুল ওয়াদুদ চৌধুরী ও তার স্ত্রী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছে।

সোমবার (১ জুন) মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব (জেলা ও মাঠ প্রশাসন অধিশাখা) মো. মুশফিকুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘আব্দুল ওয়াদুদ চৌধুরী ও তার স্ত্রী, দুজনেরই করোনা পজিটিভ। তারা এখন বাসায় আইসোলেশনে আছেন, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিচ্ছেন। তাদের শারিরীক অবস্থা ভাল, তেমন কোন জটিলতা নেই।

যুগ্মসচিব আরও বলেন, ‘ঈদের আগের দিন থেকে তার (উপসচিব) গায়ে জ্বর ও শরীর ব্যথা ছিল। পরে জ্বর সেরে গেলেও পরীক্ষা করা হয়। দেখা গেল করোনা পজিটিভ।’

করোনাভাইরাসে (কোভিড-১৯) এ পর্যন্ত প্রশাসন ক্যাডারের মোট ৭০ জনের মতো কর্মকর্তা আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের অর্ধেকেরও বেশি ইতোমধ্যে সুস্থ হয়ে গেছেন।

অর্থ মন্ত্রণালয়ের জারি করা পরিপত্র অনুযায়ী, করোনাভাইরাস মোকাবেলায় চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশ, স্থানীয় প্রশাসনসহ যেসব সরকারি কর্মকর্তা-কর্মচারী জীবনের ঝুঁকি নিয়ে মাঠপর্যায়ে কাজ করছেন তাদের কেউ আক্রান্ত হলে ক্ষতিপূরণ বাবদ অর্থ দেবে সরকার।

এক্ষেত্রে কোনো সরকারি কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হলে গ্রেডভেদে পাঁচ থেকে ১০ লাখ টাকা পাবেন। আর তারা করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে এর পাঁচগুণ অর্থাৎ ২৫ থেকে ৫০ লাখ টাকা আর্থিক সহায়তা পাবেন।

স্বাস্থ্য অধিদফতরের সোমবার বুলেটিন অনুযায়ী দেশে মোট কারোনা আক্রান্তের সংখ্যা ৪৯ হাজার ৫৩৪ জন। শেষ বুলেটিনে ২২ জনের মৃত্যুর কথা জানানো হয়েছে। এতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েেছে ৬৭২ জনে।

(ওএস/এসপি/জুন ০১, ২০২০)