স্টাফ রিপোর্টার : অনেকটাই ভোজবাজির মতো উল্টে গেছে দেশের শেয়ারবাজারের চিত্র। সোমবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে বড় উত্থানের আভাস দিলও ঘণ্টা না পেরুতেই তা বড় পতনে রূপ নিয়েছে।

এদিন লেনদেনের প্রথম ৫ মিনিটেই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনে অংশ নেয়া ৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমে ২১টির।

তবে শেয়ারবাজারের এই চিত্র বেশিক্ষণ স্থায়ী হয়নি। লেনদেনের প্রথম ঘণ্টা পার হওয়ার আগেই দরপতনের সংখ্যা বাড়তে থাকে। ফলে সূচক নামতে থাকে নিচের দিকে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে এই পতনের প্রবণতা।

এতে প্রথম দুই ঘণ্টার লেনদেন শেষ না হতেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৫৯ পয়েন্ট কমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট এবং ডিএসই শরিয়াহ্ ১৯ পয়েন্ট কমেছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৬৭টির। আর ২২১টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৪৭ কোটি ৬৯ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১৪ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ৫২ কোটি ৩৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ১০৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৬টির, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির।

(ওএস/এসপি/জুন ০১, ২০২০)