আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : “বিবেকের উন্নতিতেই জীবনে আসে সমৃদ্ধি ও শান্তি” শ্লোগানকে সামনে রেখে করোনার প্রভাবে প্রকৃত কর্মহীন অভাবী পরিবারের জন্য কয়েকজন যুবকের উদ্যোগে চালু করা হয়েছে ‘বিবেকবোধে বাজার’।

এ বাজার থেকে প্রতিদিন নিত্যপ্রয়োজনীয় সকল খাদ্য সামগ্রী বিনামূল্যে পাচ্ছেন প্রকৃত অভাবী পরিবার। তবে সেক্ষেত্রে বাজারের কিছু নিয়মাবলীর ব্যানার ঝুলিয়ে দেয়া হয়েছে। ওই ব্যানারে উল্লেখ করা হয়েছে-আপনার বিবেককে প্রশ্ন করুন, আপনি কি সত্যিকারের অভাবী। আপনার বয়স কি ২০ বছরের অধিক, যদি উত্তর হ্যাঁ হয় তাহলে লোভে নয়, প্রয়োজনে নিন। যতটুকু প্রয়োজন তার চেয়ে কম নিন এবং নিজের চেয়ে অধিক অভাবীকে বেশি নেওয়ার সুযোগ দিন। আজ নিজে নিন, তবে অভাব ঘুচে গেলে নিজেই আবার এখানে সহায়তা দিন।

স্থানীয় কয়েকজন যুবকের উদ্যোগে জেলার গৌরনদী উপজেলার খাঞ্জাপুর ইউনিয়নের কমলাপুর তুলাতলা বাজারে উদ্বোধণ করা হয়েছে ব্যতিক্রমধর্মী এ বাজারের।

জানা গেছে, ওই গ্রামের বাসিন্দা কাতারের মিড নাইট ও দোহা আল-ইসলাম কোম্পানীর পরিচালক মোঃ নুর ইসলাম হাওলাদার, ইউনিয়ন যুবলীগের সভাপতি এমদাদ হোসেন হাওলাদার, পেট্রোবাংলার ডেপুটি ম্যানেজার ফেরদাউস হাওলাদার ও দিদার হাওলাদারের উদ্যোগে করোনায় কর্মহীন প্রকৃত অসহায় গরীব ও দুঃস্থ পরিবারের মাঝে নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণের জন্য ব্যতিক্রম এ বাজারের উদ্বোধণ করা হয়েছে।

আয়োজক এমদাদ হোসেন হাওলাদার বলেন, তুলাতলা বাজারের একটি দোকান ভাড়া নিয়ে তাদের নিজস্ব অর্থায়নে গত ২৪ মে থেকে এ বাজারের উদ্বোধণ করা হয়। এখানে পরিবারের নিত্যপ্রয়োজনীয় চাল, ডাল, আলু, পিয়াজ, তেল, লবন, সাবান, ডিম, দুধ, চিনি, সেমাই, হলুদ, মরিচ, মসল্লাসহ নিত্যপ্রয়োজনীয় সবধরনের মালামাল রয়েছে। যার যা দরকার তা নিজ হাতে প্রতিদিন একবার ও পরিবারের একদিনের খাবার এ বাজার থেকে নিয়ে যাচ্ছেন। ‘বিবেকবোধে বাজার’-এ স্বেচ্ছাশ্রমে কর্মী হিসেবে কাজ করছেন স্থানীয় চারজন কলেজ ছাত্র। প্রতিদিন বিকেল চারটা থেকে ছয়টা পর্যন্ত এ বাজারের কর্মকান্ড চলমান রয়েছে।

তিনি আরও বলেন, প্রাথমিকভাবে এ সেবা শুধুমাত্র কমলাপুর গ্রামের কর্মহীন অভাবীদের জন্য শুরু করা হয়েছে। পরবর্তীতে এর পরিধি আরও বৃদ্ধি করা হবে। গত নয়দিনে এ বাজার থেকে প্রায় চারশ’ জন ব্যক্তি তাদের পরিবারের জন্য বিভিন্ন খাদ্য সামগ্রী নিয়েছেন। মানবতার এ বাজারে যেকোন ব্যক্তি যেকোন কিছু তার সাধ্য অনুযায়ী সহায়তা দিতে পারবেন। স্থানীয় যুবকদের ব্যতিক্রমধর্মী এ আয়োজনের খবর পেয়ে ইতোমধ্যে কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা এ্যাডভোকেট বলরাম পোদ্দার ব্যক্তিগতভাবে দশ হাজার টাকা অনুদান দিয়েছেন।

সূত্রমতে, এরপূর্বে আয়োজকদের উদ্যোগে করোনায় কর্মহীন পরিবারের মাঝে কয়েক দফায় বিভিন্ন খাদ্য সামগ্রী, নগদ অর্থ ও ঈদ উপহার বিতরণ করার পর এবার স্থায়ীভাবে গ্রামের প্রকৃত অভাবীদের সহায়তার জন্য ‘বিবেকবোধে বাজার’-এর কার্যক্রম শুরু করা হয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ইসরাত জাহান বলেন, গ্রামের কয়েকজন যুবকের ব্যতিক্রমধর্মী আয়োজন স্বল্প সময়ের মধ্যে সর্বত্র ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। তাদের এ আয়োজনে উৎসাহ দিতে সমাজের বিত্তবানদের সহযোগিতা করার জন্য আমি আহবান করছি।

তিনি আরও বলেন, ‘বিবেকবোধে বাজার’-এর মতো প্রতিটি এলাকার সচেতন ব্যক্তিরা এগিয়ে আসলে প্রকৃত অভাবীরা খাদ্য সহায়তা থেকে বঞ্চিত হবেন না।

(টিবি/এসপি/জুন ০১, ২০২০)