বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটে ৬৭ দিন পর দূরপাল্লার পরিবহনসহ আন্ত:জেলা বাস চলাচল শুরু করেছে বাস মালিক সমিতি। সোমবার থেকে স্বাস্থ্যবিধি মেনে সরকারি সিদ্ধান্তে ৬০ভাগ ভর্ধিত ভাড়া নিয়ে বাগেরহাট জেলা সদরসহ ৯টি উপজেলা থেকে ঢাকা-চট্টগ্রামসহ দিবা ও নৈশসহ দূরপাল্লা ও অভ্যান্তরীন ১৬ টি রুটে বাস চলাচল শুরু হয়।  

জেলার বিভিন্ন এলাকার বাস কাউন্টার ঘুরে দেখাগেছে প্রথম দিনে যাত্রী সংখ্যা তুলনামূলক কম। যাত্রীরা গাড়ীতে সামাজিক দূরত্ব বজায় রেখে বসেছেন। এছাড়া গাড়ী ছাড়ার আগে যাত্রীদের সুরক্ষায় গাড়ীর প্রতিটি সিটে ব্যবহার করা হয়েছে পলিথিন। গাড়ীতে ওঠার আগে হাত ধুয়ে হ্যান্ড সেনিটাইজার ব্যবহার করে যাত্রীদের উঠানো হয়েছে।

তবে, কিছুকিছু যাত্রীদের মাক্স ছাড়াই গাড়ীতে উঠতে দেখা গেছে। করোনার মধ্যে ঈদ পরবর্তী যাত্রীদের চাপ একটু বেশী বলে জানান কাউন্টার পরিচালকরা। জেলার ৯ টি উপজেলা থেকে সকালে ও বিকালে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার উদ্যেশ্যে ছেড়ে যায় প্রায় শতাধিক যাত্রীবাহী পরিবহন। যা বর্তমান মহামারী করোনার কারণে গত দুই মাসেরও বেশী সময় ধরে বন্ধ থাকে।

বাগেরহাট আন্ত:জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুল বাকী তালুকদার। প্রতিটি বাসে হাত ধোয়ার ব্যবস্থাসহ হ্যান্ড স্যানিটাইজার, চালক ও তার সহকারীদের মাক্স হান্ড গ্লাভস ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। যে সকল বাস মালিক ও চালক সরকারের নির্দেশনা মানবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে জানান এই বাস মালিক সমিতির নেতা।

(এসএকে/এসপি/জুন ০১, ২০২০)