সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) : নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় কৃষকের তালিকা প্রণয়ণে অনিয়ম দূর্নীতির কারণে ধান সংগ্রহ অভিযান শুরুই হয়নি। গত ১৩ মে সরকার নির্ধারিত ১হাজার ৪০ টাকা মন দরে সরকারি ধান ক্রয়ের জন্য কৃষক নির্বাচনে লটারী অনুষ্ঠিত হয়। ৮ হাজার ৪ শ কৃষকের মধ্যে লটারীতে ২ হাজার ৩শ ১৭ জন কৃষক নির্বাচিত হন। উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত লটারীতে নির্বাচিত ২ শতাধিক কৃষকদের তালিকা পাল্টিয়ে টাকার বিনিময়ে অনির্বাচিত কৃষকদেরকে তালিকায় অন্তর্ভূক্ত করেন উপজেলা খাদ্য পরিদর্শক ওয়াহেজুর রহমান। 

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শামসুদ্দিন আহমেদ জানান, অনিয়মের বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারের দৃষ্টিতে ধরা পড়লে খাদ্য পরিদর্শক ওয়াহেজুর রহমানকে শোকজ করা হয়। কিন্তু শোকজের জবাব সন্তোষজনক না হওয়ায় উপজেলা খাদ্য কমিটির সভাপতি ইউএনও আল-ইমরান রুহুল ইসলাম পরিদর্শকের বিরুদ্ধে বিভাগীয় শাস্তি গ্রহণের জন্য জেলা খাদ্য নিয়ন্ত্রক বরাবর একটি চিঠি দিয়েছেন।

খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা সঞ্জয় মোহন দত্ত বলেন, মন্ত্রনালয়ের নির্দেশনা ছিল এপ্রিলের শেষ সপ্তাহে ধান সংগ্রহ অভিযান শুরু করার, কিন্তু কৃষকের তালিকা প্রণয়নে খাদ্য পরিদর্শকের অনিয়ম ধরা পড়লে ওই তালিকা বাতিল করে দেন উপজেলা নির্বাহী অফিসার। সংশোধিত তালিকা হাতে পেলেই আমরা প্রকৃত কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ শুরু করব।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার আল-ইমরান রুহুল ইসলাম বলেন, আেেগর তালিকাটিতে যে কাটা ছেড়া হয়েছিল তা সংশোধনের জন্য উপজেলা কৃষি কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে। ওই তালিকা হাতে পেলেই পুনরায় লটারীতে কৃষক নির্বাচন করে ধান সংগ্রহ অভিযান শুরু করা হবে।

(এসবি/এসপি/জুন ০৪, ২০২০)