বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগে সহকারি বন সংরক্ষকের পদসহ ১৬৬টি পদ শূন্য রয়েছে। দীর্ঘদিন ধরে এই পদগুলো শূন্য থাকায় পূর্ব সুন্দরবনের দুটি রেঞ্জে বনবিভাগের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। বনবিভাগে দীর্ঘদিন ধরে নিয়োগ বন্ধ থাকায় এই জনবল সংকটের সৃষ্টি হয়। তবে সম্প্রতি নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ায় চলমান এই সংকট খুব শিগগির দূর হবে বলে মনে করছেন বন কর্মকর্তারা।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন বলেন, বাগেরহাট সুন্দরবন পূর্ব বিভাগের জেলা কার্যালয়সহ দুটি রেঞ্জ কার্যালয় রয়েছে। সুন্দরবনের ভেতরের শরণখোলা ও চাঁদপাই রেঞ্জ অফিসের অধীনে ফাঁড়ি, টহল ক্যাম্প রয়েছে। পূর্ব বনবিভাগে মোট পদের সংখ্যা ৫১৬টি। এরমধ্যে কর্মরত রয়েছেন ৩৫০ জন। সদর রেঞ্জের সহকারি বন সংরক্ষকের (এসিএফ) পদসহ দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির মোট ১৬৬টি পদ দীর্ঘদিন ধরে শুন্য রয়েছে।

দীর্ঘদিন ধরে বনবিভাগে নিয়োগ বন্ধ থাকায় এই অবস্থার সৃষ্টি হয়েছে। এতে বনবিভাগের নিয়মিত কার্যক্রম ব্যাহত হচ্ছে। প্রতিমাসে আমাদের এই জনবল সংকটের কথা জানিয়ে প্রতিমাসে মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়ে থাকে। চলতি মাসেও দেয়া হয়েছে। বন মন্ত্রণালয় সুন্দরবন পূর্ব বন বিভাগের যে জনবল সংকট রয়েছে তা খুব শিগগির দুর হবে বলে আশা করছেন এই বনকর্মকর্তা।

(এসএকে/এসপি/জুন ০৪, ২০২০)