নড়াইল প্রতিনিধি : নড়াইলের লোহাগড়ায় বাল্য বিবাহের অপরাধে বর শিমুল শেখ (২৮) কে এক মাসের কারাদণ্ড এবং কন্যার মা ফাতেমা বেগম কে ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

বৃহস্পতিবার (৪ জুন) বিকেলে লোহাগড়া উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ও ভ্রাম্যমান আদালতের বিচারক রাখী ব্যানাাজি এ আদেশ দেন। পরে কন্যা রাবেয়া খানমকে শ্বশুববাড়ি থেকে উদ্ধার করে মায়ের জিম্মায় দেয়া হয়।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানাগেছে, চরশামুকখোলা গ্রামের সামাদ শেখের ছেলে বর শিমুল শেখের সাথে একই এলাকার আজমাল হোসেনের কন্যা মাদ্রাসা ছাত্রী রাবেয়া খানমের (১৬) বাল্য বিয়ের অভিযোগে পায় ভ্রাম্যমান আদালত। ২৭ মে সংবাদের ভিত্তিতে বাল্য বিয়ে বন্ধ করতে গেলে কন্যার একটি নকল জন্মসনদ জব্দ করে আদালত। এ ঘটনা নিশ্চিত হয়ে আদালত বিয়ে বন্ধ করার নির্দেশ দিলেও তা মানা হয়নি।

সম্প্রতি বিয়ে সম্পন্ন করে কন্যাকে বাবার বাড়ি থেকে শ্বশুর বাড়ি নিয়ে যায়। বৃহস্পতিবার(৪ জুন) বিকেলে এমন সংবাদের ভিত্তিতে লোহাগড়া উপজেলা সহকারী কমিশনার(ভূমি) রাখী ব্যানাার্জি পুনরায় অভিযান পরিচালনা করে বাল্য বিয়ে সম্প্রদানের বিষয়টি নিশ্চিত হয়ে বর শিমুল শেখকে এক মাসের কারাদণ্ড এবং কণ্যার মাকে ১০ হাজার টাকা জরিমানা ধার্য করে আদেশ দেন। পরে কন্যা রাবেয়া খানমকে তার মায়ের জিম্মায় দেয়া হয়।

লোহাগড়া উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ও ভ্রাম্যমান আদালতের বিচারক রাখী ব্যানার্জি জানান, মেয়ে নাবালক কিন্তু এক সপ্তাহ আগে বিয়ের আলামত না পেলেও ৪ জুন ঘটনার সত্যতা পাওয়ায় ভ্রাম্যমান আদালত এই শাস্তি দিয়েছে।

(আরএম/এসপি/জুন ০৫, ২০২০)