স্টাফ রিপোর্টার, রংপুর : লালমনিরহাটে চুরির অভিযোগে এক কিশোরকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতনের ঘটনার পর এবার চুরির অপবাদে রংপুর নগরির মডার্ণ মোড়ে বাবু মিয়া (২৪) নামে এক প্রতিবন্ধী হোটেল শ্রমিককে মধ্যযুগীয় কায়দায় নির্যাতনের অভিযোগ উঠেছে এক হোটেল মালিকের বিরুদ্ধে। এ ঘটনায় অভিযুক্ত হোটেল মালিক আনসার আলীকে গ্রেফতার করেছে তাজহাট থানা পুলিশ।বুধবার তাজহাট থানার উপ-পরিদর্শক মামুনুর রশীদ জানান, নির্যাতিত বাবু লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলার মোজাম্মেল হোসেনের ছেলে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, প্রতিবন্ধী হোটেল শ্রমিক বাবু দীর্ঘদিন ধরে মডার্ণ মোড়ের শাহীন হোটেলে কাজ করতেন। করোনা দূর্যোগের কারণে শাহীন হোটেল বন্ধ থাকায় তিনি পাশের আজাদ হোটেলে কাজ শুরু করেন। কিছুদিন পর আজাদ হোটেলও বন্ধ হয়ে যায়। তখন বাবু হোটেলের মালিক আনছার আলীকে সবকিছু ঠিকঠাক আছে দেখিয়ে হোটেলের চাবি বুঝিয়ে দেয়।

পরবর্তীতে সীমিত পরিসরে লকডাউন শিথিল হওয়ায় শাহিন হোটেল খুললে বাবু পুনরায় সেখানে কাজ শুরু করেন। এরপর সব দোকানপাট খোলা হলে আনছার আলী তার হোটেল খুলে লোকজনকে জানায় যে, তার হোটেলে চুরি হয়েছে। এ বিষয়ে তিনি তাজহাট থানায় একটি অভিযোগও দায়ের করেন।

এরই এক পর্যায়ে গত সোমবার সন্ধ্যায় আনছার আলী ও তার ছেলে আজাদ মিলে শাহীন হোটেলের সামনে থেকে বাবুকে তুলে নিয়ে যায়। এরপর বাবুর হাত ও পা বেঁধে আনছার আলী এবং তার ছেলে আজাদ লোহার পাইপ দিয়ে তাকে পেটায়। এসময় বাবু হাত ও পা ধরে ক্ষমা চেয়ে চুরি করেনি বলে আর্তনাদ করলেও প্রায় দেড় ঘণ্টা তাকে নির্মম নির্যাতন করা হয়।

স্থানীয় এক যুবক জানায়, তারা বাবুকে তুলে নিয়ে গিয়ে প্রথমে লোহার পাইপ দিয়ে পেটায়। এছাড়াও লোহা গরম করে আঘাত করা হয়। এতে বাবুর পা যখম হয় ও ডান হাত ভেঙে যায়। পরে স্থানীয় লোকজন ও পুলিশ আহত অবস্থায় বাবুকে উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করায়।

এ বিষয়ে তাজহাট থানার উপ-পরিদর্শক মামুনুর রশীদ জানান এ ঘটনায় মামলা হয়েছে। অমানবিকভাবে শ্রমিককে চুরির অপবাদে নির্যাতনের অভিযোগে হোটেল মালিককে গ্রেফতার করা হয়েছে।

(এমএস/এসপি/জুন ১০, ২০২০)