রঞ্জন কৃষ্ণ পন্ডিত, টাঙ্গাইল : টাঙ্গাইল প্রেসক্লাবের সামনে শনিবার (১৩ জুন) সকালে প্রস্তাবিত ২০২০-২১ অর্থ বছরের বাজেটে বিড়ি শিল্পের উপর ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদে ৬ দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। পরে কর্মসূচি পালনের অনুমতি না থাকায় পুলিশ বাধা দিলে জেলা বিড়ি শ্রমিক ফেডারেশন ওই মানববন্ধন তুলে নেয়।  

মানববন্ধনচলাকালে বক্তব্য রাখেন, টাঙ্গাইল জেলা বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি ফজলু মিয়া, সাধারণ সম্পাদক মেহেদি হাসান, সদস্য মাহমুদ, তারেক প্রমুখ।

মানববন্ধনে অর্ধসহস্রাধিক বিড়ি শ্রমিক ও বিড়ি শ্রমিক ফেডারেশনের নেতা-কর্মীরা অংশ নেয়। বক্তারা প্রস্তাবিত বাজেটে প্রতি প্যাকেট বিড়িতে শতকরা ২৮.৫৭% হারে ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদ জানান। প্রতি প্যাকেটে দেশীয় সিগারেটে ৫.৪১% দাম দাম বাড়ানো হয়েছে। এতে দেশীয় সিগারেট ও বিড়িতে চরম বৈষম্য করা হয়েছে। এটা বিড়ি শিল্পের উপর চরম বৈষম্যমূলক আচরণ বলে নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করেন।

বিড়ি শ্রমিকদের ৬ দফা দাবি সমুহ হচ্ছে- বিড়ি শ্রমিকদের মজুরী বৃদ্ধি, বিড়ির উপর ট্যাক্স কমানো, দেশীয় সিগারেট ও বিদেশী সিগারেটের মূল্য বৃদ্ধি করা, নকল বিড়ির ব্যবসা বন্ধ করা, ভারতের ন্যায় দেশেও বিড়ি শিল্পের সুরক্ষা আইন বাস্তবায়ন এবং কোনভাবেই করোনা পরিস্থিতিতে এবং ভবিষ্যতে বিকল্প কর্মসংস্থান তৈরি না করে বিড়ি শিল্পের ক্ষতি হয় এমন সিদ্ধান্ত গ্রহন না করা।

(আরকেপি/এসপি/জুন ১৩, ২০২০)