কক্সবাজার প্রতিনিধি : মিয়ানমারের মংডু শহরের ‘ব্রেইন ফিভার’ নামের ভাইরাসের আক্রান্ত হওয়ার খবরে কক্সবাজার সীমান্তে বিশেষ সর্তকর্তা মুলক ব্যবস্থা গ্রহণ করেছে প্রশাসন।

মঙ্গলবার রাত সাড়ে ১০ টার দিকে কক্সবাজারের জেলা প্রশাসক মো. রুহুল আমিন জানিয়েছেন, বাংলাদেশের নিকটবর্তী মিয়ানমারের মংডু শহরে ‘ব্রেইন ফিভার’ নামের ভাইরাসের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এতে অনেকেই মারা যাওয়ার খবরও শোনা যাচ্ছে। এর প্রেক্ষিতে উখিয়া টেকনাফ সীমান্ত দিয়ে মিয়ানমার থেকে আগতদের স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দেয়া হয়েছে। এর জন্য একটি মেডিকেল দল কাজও শুরু করেছে।

তিনি জানান, বিষয়টি মন্ত্রণালয়েও অবহিত করা হয়েছে। বুধবার উচ্চ পর্যায়ের মেডিকেল টিম প্রেরণ করা হতে পারে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহমোজাহিদ জানিয়েছেন, টেকনাফ স্থল বন্দরের ইমিগ্রেশনে একটি মেডিকেল টিম কাজ শুরু করেছে। তারা স্বাস্থ্য পরীক্ষা ছাড়া কাউকে প্রবেশ করতে দিচ্ছে না।

বিজিবি’র কক্সবাজারস্থ ১৭ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল সাইফুল আলম জানিয়েছেন, ‘ব্রেইন ফিভার’ নামের ভাইরাসের আক্রান্ত হয়ে মিয়ানমারে অনেক মারা যাওয়া এবং আরো অনেকেই আক্রান্ত হয়েছে বলে তারাও জেনেছেন। এর প্রেক্ষিতে কেউ যাতে অবৈধভাবে অনুপ্রবেশ করতে না পারেন তার জন্য সর্তকর্তাবস্থানে রয়েছেন।

কক্সবাজারের সিভিল সার্জন ডা. মখলেছুর রহমান জানিয়েছেন, সীমান্ত এলাকায় মেডিকেল দল কাজ করছেন।

(টিটি/অ/আগস্ট ১২, ২০১৪)