স্টাফ রিপোর্টার, রংপুর : আওয়ামী লীগের সদ্য প্রয়াত বর্ষিয়ান নেতা মোহাম্মদ নাসিমের মৃত্যুর পর সেদিনই তাকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বাঙ্গাত্মক মন্তব্য করার অভিযোগে গ্রেফতারকৃত রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক সিরাজাম মনিরাকে জেল গেটে দু’দিনের জিজ্ঞাসাবাদের আদেশ দিয়েছেন আদালত। 

বৃহস্পতিবার দুপুরে রংপুরের সিনিয়র চীফ জুডিশিয়াল ভার্চুয়াল আদালতের ম্যাজিষ্ট্রেট দেলোয়ার হোসেন এ আদেশ দেন।

গত রবিবার বিকালে বাঙ্গাত্মক এই মন্তব্য করার পর বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার কর্ণেল আবু হেনা মুস্তাফা কামাল, (এএফডব্লিউসি, পিএসসি (অব:) বাদী হয়ে স্থানীয় তাজহাট থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করলে (মামলা নং-০৮ তারিখ-১৪/০৬/২০২০) ওদিনই মধ্যরাতে ওই প্রভাষককে গ্রেফতার করে পুলিশ।

পরদিন সোমবার মামলার তদন্তকারী কর্মকর্তা বিশ্ববিদ্যালয় পুলিশ ফাঁড়ির ইনচার্জ মুহিবুল ইসলাম ওই প্রভাষককে রংপুরের চীফ জুডিশিয়াল ভার্চুয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে হাজির করে ৫ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন। কিন্তু বিজ্ঞ ম্যাজিষ্ট্রেট তার রিমান্ড নামঞ্জুর করে তাকে জেল হাজতে পাঠানোর নির্দেশ এবং প্রথমে মঙ্গল ও পরদিন বুধবার শুনানীর দিন ধার্য করেন। কিন্তু ওই দুই দিন শুনানী করেননি বিজ্ঞ ম্যাজিষ্ট্রেট।

পরে বৃহস্পতিবার তদন্তকারী কর্মকর্তা সিনিয়র চীফ জুডিশিয়াল ভার্চুয়াল (অন লাইন) ম্যাজিষ্ট্রেট আদালতে আবারো ৫ দিনের রিমান্ড চেয়ে আবেদন জানালে উভয়পক্ষের শুনানি শেষে বিজ্ঞ ম্যাজিষ্ট্রেট দেলোয়ার হোসেন তাকে জেল গেটে দুই দিন জিজ্ঞাসাবাদের নির্দেশ দেন। বৃহস্পতিবার বিকালে বিষয়টি নিশ্চিত করেছেন মামলার তদন্তকারী কর্মকর্তা মুহিবুল ইসলাম।

এর আগে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও এর নির্দেশে রেজিস্ট্রার আবু হেনা মুস্তাফা কামাল, এএফডব্লিউসি, পিএসসি (অব:) স্বাক্ষরিত এক চিঠিতে বাংলা বিভাগের ওই প্রভাষক সিরাজাম মনিরাকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়।

চিঠিতে বলা হয়, প্রভাষক সিরাজাম মনিরাকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর আইন-২০০৯ এর ধারা ৪৭-এর (৬) অনুযায়ী এবং সরকারি চাকরি বিধির (পার্ট-১) বিধি ৭৩ নোট (২) অনুসারে চাকরি হতে সাময়িকভাবে বরখাস্ত (Suspend) করা হলো। তার এই বরখাস্তের আদেশ গ্রেফতারের দিন অর্থাৎ ১৪ জুন ২০২০ তারিখ থেকে কার্যকর হবে।

এ বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দফতরের সহকারী প্রশাসক তাবিউর রহমান প্রধান। তিনি জানান, যেহেতু তিনি গ্রেফতার হয়ে কারাগারে আছেন, তাই তার বহিস্কারাদেশ ডাকযোগে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, গত ১৪ জুন রবিবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তার ব্যক্তিগত টাইমলাইনে জাতীয় চার নেতার অন্যতম ক্যাপ্টেন এম মনসুর আলীর সন্তান, সাবেক মন্ত্রী, ১৪ দলের সমন্বয়ক ও বর্ষীয়ান রাজনীতিবিদ মোহাম্মদ নাসিম-এর মৃত্যু নিয়ে আপত্তিজনক মন্তব্য করেন।

(এমএস/এসপি/জুন ১৮, ২০২০)