রাজশাহী প্রতিনিধি : বর্তমানে কারাগার হচ্ছে আত্মশুদ্ধির জায়গা বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বুধবার সকালে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে কারারক্ষীদের ৩৮তম ব্যাচের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, কারাগার এখন আর শাস্তি কার্যকর করার প্রতিষ্ঠান নয়, কালের বিবর্তনে কারাগারকে আধুনিক ও যুগোপযোগী করে গড়ে তোলা হচ্ছে। আধুনিক ও উন্নত প্রশিক্ষণের মাধ্যমে কারারক্ষীদের প্রশিক্ষিত করা হচ্ছে।

আসাদুজ্জামান বলেন, অনেক সীমাবদ্ধতা ও প্রতিকূলতা থাকা সত্ত্বেও এখানকার কারারক্ষীরা নিষ্ঠার সঙ্গে প্রশিক্ষণ সমাপ্ত ও তাদের কসরত প্রদর্শণ করেছে। আমি আপনাদের কুজকাওয়াজে দেখে অভিভূত হয়েছি। আপনাদের এই প্রশিক্ষণ আরও সুন্দর ও সু-শৃঙ্খল করার জন্য সরকার রাজশাহীতে কারা প্রশিক্ষণ একাডেইম নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। প্রধানমন্ত্রী শেষ হাসিনা এ ব্যাপারে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। তাই অচিরেই এই কারা প্রশিক্ষণ একাডেমি নির্মাণের কাজ শুরু করবো।

কারারক্ষীদের উদ্দেশ্যে তিনি বলেন, যারা কারাগারে অন্তরীণ হন তারা অনেকেই ইচ্ছের বিরুদ্ধে অপরাধ করে এখানে আসেন, তাই আপনাদের সচেষ্ট থাকতে হবে তারা যেন কারাগারে এসে আত্মশুদ্ধি লাভ করতে পারে। এ জন্য সরকার কারাভ্যন্তরে শিষ্ঠাচার শিক্ষাসহ বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। বন্দিরা যেন করাগার থেকে বেরিয়ে আবারও অন্ধকার জগতে পা না বাড়ায় সেজন্য আপনারা তাদের সাথে মানবিক আচরণ করবেন।

এসময় স্বর‍াষ্ট্র প্রতিমন্ত্রী প্রশিক্ষণলব্ধ জ্ঞান ব্যবহার করে কারারক্ষীদের জাতীয় সেবায় নিজেকে নিয়োজিত করে নিষ্ঠা ও সততার সাথে দায়িত্ব পালনের আহবান জানান। পরে তিনি কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন।

উল্লেখ্য, রাজশাহী কারা প্রশিক্ষণ একাডেমিতে এবার ৩৮তম ব্যাচের ১২৫ জন প্রশিক্ষণ গ্রহণ করেন। এর মধ্যে ২০ জন নারী সদস্য রয়েছেন। সমাপনী অনুষ্ঠানে বিশেষ কৃতিত্বের জন্য তিনজনকে পুরষ্কৃত করা হয়। ১৯৯৫ সালে প্রতিষ্ঠার পর থেকে ৬টি ব্যাচে জেল সুপার, ১০টি ব্যাজে ডেপুটি জেলার ও ৩৮টি ব্যাচে কারারক্ষী ও নারী কারারক্ষীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় কারাগারে অনুষ্ঠান শেষে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন রাজশাহী সার্কিট হাউজে বিভাগীয় আইনশৃঙ্খলা কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্য রাখবেন।

(ওএস/এটিআর/আগস্ট ১৩, ২০১৪)