নড়াইল প্রতিনিধি : নড়াইলের লোহাগড়া উপজেলায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবির) দশজন সদস্যকে  গত ৭ জুন মুক্তিযোদ্ধা গেজেট থেকে নাম বাতিল করেছে সংশ্লিষ্ট মন্ত্রনালয় । জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন ২০০২ অনুযায়ী জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল এর সুপারিশের পরিপ্রেক্ষিতে  তালিকার ৪১এর ৫ নং ক্রমিকে প্রদত্ত ক্ষমতা বলে ৬৬ তম সভার সিদ্ধান্ত মোতাবেক ১৬ ই ডিসেম্বর ১৯৭১ সালের পর  চাকুরীতে যোগদাকৃত সারা দেশের ১১৩৪ জন বিজিবি সদস্যকে মুক্তিযোদ্ধা গেজেট থেকে নাম বাতিল করা হয়েছে।

স্বাধীনতা যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বরের পরে চাকুরিতে যোগদান করায় এসব বিজিবির সদস্যদের মুক্তিযোদ্ধা সনদ ত্রুটিপূর্ণ হওয়ায় তাদেরকে মুক্তিযোদ্ধা গেজেট থেকে নাম বাতিল করে গেজেট প্রকাশ করা হয়েছে ( যার স্মারক নং ৪০.০০.০০০০.০০৪.০৪.৩৭.০০১.২০/১৬০)। একই সাথে ওই সকল ভ’য়া মুক্তিযোদ্ধাদের সকল প্রকার সুযোগ –সুবিধা বাতিল করা হয়েছে ।

বাতিলকৃত বিজিবির সদস্যরা হলেন উপজেলার কুমড়ি গ্রামের সিরাজুল ইসলামের ছেলে মোস্তফা জামান, গেজেট নং -৭০১৭ আবুল মোকছেদ শেখের ছেলে চালেমান হোসেন, গেজেট নং ৬৭১৮ আমডাংগা গ্রামের আব্দুল মজিদ মোল্লার ছেলে আজাহার উদ্দিন, গেজেট নং ৬৫৫০ দেবী গ্রামের মৃত আব্দুল হকের ছেলে জাহাংগীর আলম গেজেট নং -৭০৭৩ ধলাইতলা গ্রামের গাজী নুরুর হকের ছেলে গাজী রেজাউল করিম গেজেট নং- ৮৩৯৮ তেলকাড়া গ্রামের কাজী ছমির উদ্দিনের ছেলে কাজী নজরুল ইসলাম, গেজেট নং ৫৭৮৭ পাচুড়িা গ্রামের শেখ খোরশেদ আলমের ছেলে মোঃ জাহাংগীর হোসেন গেজেট নং ৬৪৬৯শারুলিয়া গ্রামের আলম ফকিরের ছেলে জালাল ফকির গেজেট নং ৬৮৮৪ বাটিকাবাড়ী গ্রামের আলতাফ হোসেন মোল্লার ছেলে নুরুল ইসলাম মোল্লা গেজেট নং ৬৯২২ বড়দিয়া গ্রামের শ্রী রমনী শংকরের ছেলে বরুন রায় গেজেট নং ৭০৪২ ।

এ ব্যাপারে মুক্তিযোদ্ধা জাহাংগীর আলম বলেন , বিজিবি থেকে গেজেট বাতিল করলেও সাধারন মুক্তিযোদ্ধা হিসেবে প্রকৃত মুক্তিযেদ্ধারা গেজেটভুক্ত হবে।

লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধি মুকুল কুমার মৈত্র বিজিবির বাতিলকৃত গেজেট প্রাপ্তির কথা স্বীকার করে বলেন, মুক্তিবার্তায় যাদের নাম আছে তাদের সাধারন মুক্তিযোদ্ধা তালিকায় অন্তভুক্ত করা হবে।

(আরএম/এসপি/জুন ২২, ২০২০)