দীপক চন্দ্র পাল, ধামরাই (ঢাকা) : ৪০০ বছরের ঐতিহ্যবাহী ধামরাইয়ের শ্রীশ্রী যশোমাধবের বাৎসরিক রথযাত্রা উৎসব ও তার মাসব্যাপী মেলা হচ্ছে মঙ্গলবারের অনুষ্ঠিত হবে না। করোনা ভাইরাসের কারণে সরকার জন সমাগম নিষিদ্ধ করায় গত কয়েকদিন ধরেই ঢাকা জেলা পুলিশ সুপার মারুফ হোসেন সরদারসহ প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করার পর গতকাল সোমবার রথযাত্রা না করার সিদ্ধান্ত নেয় যশোমাধব মন্দির পরিচালনা কমিটি। 

তবে সীমিত আকারে মন্দিরের ভেতরেই কমিটির কয়েক জনে শুধু ধর্মীয় পূজা অর্চনা করবেন।মাধব বিগ্রহ সহ সকল বিগ্রহ কথিত মাধবের শশুরালয় যাত্রাবাড়ি মন্দিরে ওনেওয়া হবে না বলে জানিয়েছে মন্দ্রির পরিচালনা সহ সভাপতি ডাঃ অজিতবসাক ও কমিরর যুগ্মসাধারন সম্পাদক নন্দ গোপাল সেন।

জানা গেছে, ধামরাইয়ে প্রতি বছরই আষাঢ়ের শুক্লা পক্ষের দ্বিতীয়া তিথিতে এই রথযাত্রা উৎসব ও মাসব্যাপী মেলা শুরু হয়। এ উৎসবে প্রতি বছরই দেশ-বিদেশের লাখো মানুষের মিলন মেলায় পরিণত হয়।

ধামরাইয়ের মিষ্টি ব্যবসায়ী প্রাণ গোপাল পাল বলেন-এবার সব বন্ধ তাকায় ব্যবসায়ীরাও ব্যাপক ক্ষতির সম্মুখিন।এই রথ উৎসবে কয়েক মাসের আয় রোজী হতো এবার হবে না।

আনিসুর রহমান বলেন ধামরাইয়ে রথ উৎসব হিন্দুদের হলেও সার্বজনীন। প্রতি বছর আমরা সকলে মিলে এউৎসব উপভোগকরি। এবার করোনা মামারির কারনে রথ হচ্ছে না।

আজ ২৩ জুন এই রথযাত্রা উৎসব ও মাসব্যাপী মেলা অনুষ্ঠানের কথা ছিল। গতকাল সোমবার যশোমাধব মন্দির পরিচালনা কমিটির সহ-সভাপতি ডা. অজিত কুমার বসাকের সভাপতিত্বে এক আলোচনা সভায় রথযাত্রা উৎসব না করার সিদ্ধান্ত নেয়া হয়। এসময় রথ ও মন্দির পরিচালনা কমিটির সহ-সভাপতি অসিত বরণ গোস্বামী, যুগ্ম সাধারণ সম্পাদক নন্দ গোপাল সেন, প্রচার সম্পাদক ও দেশটিভ ভোরের কাগজের সাংবাদিক দীপক চন্দ্র পালসহ অনেকে উপস্থিত ছিলেন।

রথমেলা ও যশোমাধব মন্দির পরিচালনা কমিটির প্রচার সম্পাদক ও সাংবাদিক দীপক চন্দ্র পাল বলেন, স্বাধীনতা যুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ৯ এপ্রিল ধামরাইয়ের ৮০ ফুট উচ্চতার কাঠের রথটি পাক হানাদার বাহিনী দেশীয় দালালদের সাথে নিয়ে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়ায় এক বছর রথযাত্রা উৎসব বন্ধ ছিল।

পরে ১৯৭২ সালে ছোট আকারের রথ তৈরি করে উৎসব পালন করা হয়ে আসছিল। এরপর বিগত ২০১০ সালে ভারত সরকার সেই পুরনো রথটির আদলে প্রায় এক কোটি টাকা ব্যয়ে ৪২ ফুট উচ্চতার একটি নতুন রথ নির্মাণ করে দেয়।

এবার করোনা ভাইরাসের কারণে দ্বিতীয়বারের মতো রথযাত্রা উৎসব পালন করা হচ্ছে না। মেলাও বন্ধ থাকবে।
যশোমাধব মন্দির পরিচালনা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নন্দ গোপাল সেন, দেশটিভিকে বলেন, করোনা ভাইরাসের কারণে ধামরাইয়ের রথযাত্রা উৎসব বাতিল করা হয়েছে। অল্প কয়েকজনে সরকারি নিয়ম মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে মাধব মন্দিরের ভেতরেই শুধু ধর্মীয় পূজা অর্চনা করা হবে।

(ডিসিপি/এসপি/জুন ২২, ২০২০)