স্বাস্থ্য ডেস্ক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেছেন, জাতির পিতার নামে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা শিক্ষা, গবেষণা ও চিকিৎসাসেবার মতো মহৎ কার্যক্রমকে এগিয়ে নিতে শিক্ষকদের দায়িত্ব সব থেকে বেশি।

আজ মঙ্গলবার (২৩ জুন ) বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মাঝে রিসার্চ গ্রান্ট প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষকদের উদ্দেশে তিনি এসব কথা বলেন।

ডা. কনক কান্তি বড়ুয়া আরও বলেন, সকল রোগীদের জন্য কল্যাণধর্মী গবেষণার পাশাপাশি মানুষের জীবন বাঁচাতে কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ এবং আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে এই ভাইরাস বিষয়ক গবেষণার ব্যাপকতা আরও বৃদ্ধি করতে হবে। এ ক্ষেত্রে চিকিৎসাসেবার সঙ্গে যুক্ত শিক্ষকদেরই অগ্রণী ভূমিকা পালন করতে হবে। স্বাস্থ্যসেবা সংশ্লিষ্ট সব ধরনের গবেষণা কর্মকাণ্ড জোরদার করার মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সুনাম আরও বৃদ্ধি করতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান।

সামাজিক দূরত্ব বজায় রেখে অনুষ্ঠিত রিসার্চ গ্রান্ট প্রদান অনুষ্ঠানে ৫৪ জন শিক্ষকের মাঝে গবেষণা মঞ্জুরি প্রদান করা হয়।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে গবেষণার বড় ধরনের সুযোগ রয়েছে। শিক্ষক, চিকিৎসক ও ছাত্রছাত্রীদের সেই সুযোগ কাজে লাগিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে বিশ্ববিদ্যালয়কে তুলে ধরতে হবে বলে তিনি মন্তব্য করেন।

(ওএস/এসপি/জুন ২৩, ২০২০)