তথ্যপ্রযুক্তি ডেস্ক : শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান চর্চা অব্যাহত রাখা, তাদের মাঝে বিজ্ঞানকে জনপ্রিয় করা ও তাদের মানসিক বিকাশ অব্যাহত রাখতে অনলাইন বিজ্ঞান কুইজ প্রতিযোগিতার আয়োজন করছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি।

কুইজে বিজয়ীদের জন্য থাকছে মোট ৩০ হাজার টাকা পুরস্কার। প্রতি ক্যাটাগরিতে ৭ জন করে মোট ২১ জনকে এই অর্থ পুরস্কার হিসেবে দেয়া হবে।

আগামীকাল শনিবার রাত ৮টায় অনলাইনে এই বিজ্ঞান কুইজ প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। ৩০ মিনিটের এই কুইজে তৃতীয় থেকে ১০ম শ্রেণীর ও এসএসসি ২০২০ এ উত্তীর্ণ শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন করে অংশ নিতে পারবে।

তিনটি ক্যাটাগরিতে ভাগ হয়ে অনলাইনে রেজিস্ট্রেশন করা যাবে। ক্যাটাগরি হচ্ছে- ১. প্রাইমারি ক্যাটাগরি (৩য়-৫ম শ্রেণী), ২. জুনিয়র ক্যাটাগরি (৬ষ্ঠ- ৮ম শ্রেণী), ৩. সেকেন্ডারি ক্যাটাগরি (৯ম-১০ম শ্রেনী ও এসএসসি ২০২০)।

অনলাইন বিজ্ঞান কুইজ প্রতিযোগিতায় পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, তথ্যপ্রযুক্তি ও গণিত এই ৫টি বিষয়ে সর্বমোট ৩০টি প্রশ্ন থাকবে।

এমসিকিউ ও লিখিত দুই ধরনের পদ্ধতিতে উত্তর করতে হবে। ৩০ টি প্রশ্নের জন্য ৩০ মিনিট দেয়া হবে। প্রতি প্রশ্নের জন্য ১ নম্বর পাওয়া যাবে এবং ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

রবিবার বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির ফেসবুক পেইজ থেকে লাইভে এই কুইজের ফলাফল ঘোষণা করা হবে। ফলাফল ও পুরস্কার ঘোষণা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ মুনির চৌধুরী ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনির হাসান।

এ নিয়ে বিস্তারিত জানা যাবে facebook.com/events/2682962882027323 এই ফেসবুক ইভেন্টে।

(ওএস/এসপি/জুন ২৬, ২০২০)