প্রবাস ডেস্ক : নিউ ইয়র্কের প্রবাসী চিকিৎসক ডা. ফেরদৌস খন্দকার তার পেশাদার লাইসেন্স বাতিলের দাবি উঠেছে। এ লক্ষ্যে স্বাক্ষর সংগ্রহের জন্য একটি প্রচারণাও চলছে। মহিলা রোগীদের শারীরিক পরীক্ষার নামে মহিলারা তার চেম্বারে প্রায়শই যৌন হয়রানির শিকার হন। চিকিত্সা পেশার নিয়ম লঙ্ঘন করে বৈঠকের সময়সূচি ছাড়াই শারীরিক পরীক্ষার নামে অপ্রাপ্ত বয়সী মেয়েদের  শ্লীলতাহানি ঘটিয়েছেন বলে অভিযোগ তোলা হয়েছে তার বিরুদ্ধে।মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে। 

ফেরদৌস খন্দকারের পেশাদার লাইসেন্স প্রত্যাহারের দাবিতে কয়েক হাজার মানুষ ইতোমধ্যে একটি আবেদনে স্বাক্ষর করেছেন। ডা. ফেরদৌস খন্দকারকে জ্যাকসন হাইটসে অবস্থিত তার অফিসে যাওয়ার সময় তারা যৌন হেনস্থার অভিযোগ এনে এক ডজনেরও বেশি কিশোরী ও মহিলা এগিয়ে এসেছেন।

তারা অভিযোগ করেন যে, ডা. ফেরদৌস কোনও শিশু বিশেষজ্ঞ নয় এবং তিনি আইনতভাবে ১৮ বছরের কম বয়সী কাউকে দেখতে পারেন না। তবে তিনি অনেক অপ্রাপ্ত বয়স্ক কিশোর-কিশোরী শারীরিক পরীক্ষা করে চালিয়ে গেছেন। যদিও বাঙালি সম্প্রদায়ের কাছে বর্তমানে তিনি তীব্র সমালোচিত। ভুক্তভোগী ও অনলাইনে পর্যালোচনা অনুসারে তিনি তার চিকিত্সা ক্ষমতার অপব্যবহার এবং বীমা জালিয়াতি থেকে শুরু করে মহিলাদের বিভিন্ন ভাবে শ্লীলতাহানি ঘটনা ঘটিয়েছেন। যৌন নির্যাতন, শিশু নির্যাতন, গ্রাফিক তথ্যসূত্রসহ নানা অপকর্মে জড়িত তিনি।

একজন ভুক্তভোগী ডা. ফেরদৌসে সাথে তার সাথে তার ঘটেছিল এমন একটি গল্প স্মরণ করিয়েছেন যখন তার বয়স ছিল ১৪ বছর। তিনি বলেন 'ডা. ফেরদৌস আমার পিসিপি নন, তবুও আমি কেবল তার কাছে গিয়েছিলাম। আমি এবং আমার মা রুমে ছিলাম। তিনি ভিতরে এসে আমার পিছনে আমার মায়ের কাছে এসেছিলেন যিনি চেয়ারে বসে ছিলেন এবং আমার দৃষ্টি থেকে তাকে অবরুদ্ধ করেছিলেন। সে যেভাবে দাঁড়িয়েছিল, সে আমাকে ঢেকে রাখছিল। তিনি স্টেথোস্কোপটি নিয়ে সোজা আমার স্তনের কাছে গেলেন এবং চারদিকে ঘষলেন। তিনি আমার ফুসফুস বা আমার হৃদস্পন্দন শুনতে চেক করেননি। সে আমার দিকে খুব জঘন্য উপায়ে তাকালো। আমি খুব হতবাক এবং ভয় পেয়েছিলাম।

আমি স্রেফ যা ঘটেছে তা বিশ্বাস করতে পারছিলাম না। আমি কিশোরী ছিলাম, তবে এই বয়সে আমার জানা ছিল যে এই ডাক্তার আমাকে সঠিকভাবে পরীক্ষা করেননি। তিনি আমাকে জিজ্ঞাসা করলেন আমার কাশি হয়েছে কিনা এবং আমাকে কিছু প্রেসক্রিপসন ওষুধ দেওয়ার পরামর্শ দিয়েছিলেন। আমি কীভাবে অনুভব করছি বা আমার কী ভুল হয়েছে তা জিজ্ঞাসা করার জন্য তিনি সময়ও নেননি। সে আমার স্তন স্পর্শ করে চলে গেল। আমি তখন কথা বলতে খুব ভয় পেয়েছিলাম। আমি অস্বীকারও করছিলাম কারণ তিনি আমার সম্প্রদায়ের একজন অতি পরিচিত ডাক্তার, আমি জানতাম আমার গল্পটি কেউ বিশ্বাস করবে না।'

দু'বছর আগে যখন তিনি এদেশে নতুন ছিলেন তখন তার একজনের দ্বারা নিহতদের আরেকটি ব্যক্তিগত বিবরণ ঘটেছিল, "সুতরাং ২০১৭-১৮ সালে আমি একজন নতুন অভিবাসী ছিলাম এবং যে মহিলা আমার সাথে ছিলাম তিনি আমাকে আমার পিসিপি বদলে দিয়েছিলেন ডা. খন্দকারকে সেরা বলে। সেই সময় আমি স্তনের গলার জন্য অসম্পূর্ণ চেকআপ করতাম।

আমি ওবিজিওয়াইএন-এর জন্য রেফারেন্স পেতে তার কাছে গিয়েছিলাম। আমি যখন তার সাথে কথা বলছিলাম, তখন আমার চাচি এবং আমার বড় বোন, যিনি বাংলাদেশেও একজন চিকিৎসক, আমার সাথে ঘরে ছিলেন। আমি তাকে অন্যান্য সমস্যাগুলির বিষয়ে বললাম যে আমি শীতের কারণে আমার চোখ কীভাবে জল দিচ্ছিল এবং কিছুক্ষণ ব্যথা করছে তার মতো অভিজ্ঞতাও করছি।

আমি যখন কথা বলছিলাম, তিনি আমার ব্রেস্টটি কোথায় ব্যথা পেয়েছে তা জিজ্ঞাসাবাদ করে পরীক্ষা করতে শুরু করলেন। আমি তাকে কখনই বলিনি যে এটি শুরু করার জন্য সেখানে আঘাত লাগবে। আমি কেবল তাকে বলেছিলাম বাংলাদেশে আমার চেকআপ অসম্পূর্ণ তাই আমি ওবিজিওয়াইএন দেখতে চাই। তিনি আমার অনুমতি চেয়েছিলেন না এবং আমি তাত্ক্ষণিকভাবে তার কাছ থেকে দূরে সরে গেলাম। এর পরে আমি এটি কখনও চেক করিনি কারণ তিনি আমাকে কারও কাছে যেতে উল্লেখ করেননি এবং আমাকে কোনও নতুন ওষুধও দেওয়া হয়নি।

২য় বার, আমার মা তার চেকআপ করতে গেলেন, আমাকে সাথে নিয়ে গেলেন, আমার রক্ত পরীক্ষা করানোর পর থেকে আমাকে আমার চেকআপ করতে বাধ্য করলেন। আমি সেখানে কেবল আমার মায়ের জন্য ছিলাম। তার সাথে আমার যোগাযোগের দরকার পড়েনি। তিনি আমাকে দেখতে পেয়েছিলেন এবং আমাকে এবং আমার মাকে ডেকেছিলেন। তিনি আকস্মিকভাবে চিচটিং চালিয়ে যাচ্ছেন এবং এমনটি করার সময় তিনি একাধিকবার আমার বুকের উপরে ব্রাশ করেছিলেন। আমি খুব অস্বস্তি বোধ করি। পুরোটা সময় সে আমার কব্জি ধরে থাকায় আমি শক্ত হতে শুরু করলাম। তারপরে তিনি আমার মায়ের মুখ স্পর্শ করতে এগিয়ে গেলেন যখন তিনি বলেছিলেন যে তিনি এখনও "রসিকতা" করে তার ডেন্টিস্টের কাছে যাননি, তারপরে সেই একই মহিলা যিনি আমার বাড়ির সহপাঠী ছিলেন, তিনিও তার নিজের কথা ভাগ করে বলেন যে ডাক্তার তারও স্তন স্পর্শ করেছেন। সম্প্রতি এই মেয়েটি মহামারী শুরু হওয়ার আগে ডা. ফেরদৌস খন্দকার কার্য্যালয় পরিদর্শন করেছেন। এটাই তার গল্প।

'এই ঘটনাটি ২০২০ সালের ৫ ফেব্রুয়ারি ঘটেছিল। আমি মায়ের সাথে নিয়মিত চেকআপের জন্য যাই। আমার মা এই ডাক্তারকে (খন্দকার) ১৫ বছরেরও বেশি সময় ধরে চেনেন। সুতরাং, তিনি আমাদের পিসিপি হওয়ার কারণে আমি সব সময় তার কাছে যেতাম। তিনি সব সময় আমার মায়ের সাথে অশ্লীল ও যৌন রসিকতা করতেন, তবে তিনি এটিকে উপেক্ষা করতেন বা হাসতে হাসতে বলতেন এটি কেবল তার ব্যক্তিত্ব। এই যৌন রসিকতাগুলি আমাকে অস্বস্তিতে ফেলতো। আমি আমার অফিসের বাইরে আমার মায়ের জন্য অপেক্ষা করছিলাম। তার চেকআপ করাতে হবে। তবে আমি সিদ্ধান্ত নিয়েছিলাম যেহেতু আমি আগে থেকেই এখানে এসেছি পাশাপাশি আমারও চেক করা উচিত।আমি ডা. খন্দকারের কাছে গিয়ে তাকে জিজ্ঞাসা করলাম আমারও চেকআপ করা উচিত কিনা? তিনি বললেন অবশ্যই আপনার উচিত, এবং 'আমি এটি করব।

আমাকে অপেক্ষা করতে বা অ্যাপয়েন্টমেন্টও নিতে হয়নি, সে আমাকে ঠিক তার অফিসে নিয়ে গিয়েছিল এবং আমার দিকে খারাপ অভ্যাসের দিকে তাকাতে শুরু করেছে। আমি যেতে দিলাম। তারপরে তিনি স্টেথোস্কোপটি নিয়ে আমার কাছে এসে টানলেন। এমনকি আমার সম্মতি না জিজ্ঞাসা করেই আমার টি-শার্ট টেনে উপরে তুলে দিলেন। তিনি আজ পর্যন্ত কখনও এ জাতীয় কাজ করেননি। আমি বেশ অস্বস্তিতে পড়েছিলাম এবং আমার টানতে চেষ্টা করেছিলাম টি-শার্ট নিচে। সে আমাকে ঘৃণা করে হাসতে শুরু করে এবং আমার ব্রা সম্পর্কে মন্তব্য করতে থাকে।

তিনি এক মিনিটের জন্য আমার স্তন্যপানের দিকে তাকাচ্ছেন এবং আমি তাকে দূরে ঠেলে দেওয়ার চেষ্টা করেছি। তারপরে সে কেবল আমার স্তনবৃন্তদের মুখের উপর বাজে হাসি ধরল। আমি যখন এটি হারিয়েছিলাম এবং তাকে শক্তভাবে ঠেলেছিলাম তখনই। সে বুঝতে পেরেছিল আমি পাগল হয়েছি এবং পরিস্থিতিটি বিশদ করার চেষ্টা করে বললাম আপনি চাইলে মাকে ফোন করতে পারেন। আমাকে কিছু ভিটামিন ইত্যাদি লিখে দিন, আমি সে মুহুর্তে অন্য কিছু বলেছিল যা আমি কাঁপছিলাম বলে মনে পড়ে না। মা ভিতরে এসে তাকে আমার স্বাস্থ্যের বিষয়ে জিজ্ঞাসা করছিলেন, তবে আমি তাকে তাড়াতাড়ি বের করে এলাম। যদি সেদিন থেকে তারা সিসিটিভি চেক করে তবে আপনি দেখতে পাচ্ছেন যে আমি একটি হাসি মুখের সাথে ঢুকেছি এবং ভীত হয়ে বেরিয়ে এসেছি।

আমি আমার মাকে সব কিছু বলেছি এবং সে ভিতরে গিয়ে তার মুখোমুখি হতে চেয়েছিল। আমি খুব ভয় পেয়েছি এবং সেই ঘটনার জন্য লজ্জা পেয়েছিলাম যা আমি এর থেকে একটি দৃশ্য তৈরি করতে চাইনি। তাই, আমার মা তাঁর অফিসে ফোন করেছিলেন এবং তিনি বলেছিলেন, "আমাকে আপনাকে কিছুটা ফোন করতে দিন '' আমার ধারণা, তিনি চান না যে এই কথোপকথনটি রেকর্ড করা হোক।

তিনি আমার মাকে বোঝাতে চেষ্টা করেছিলেন যে তিনি আমার মায়ের প্রতি কতটা যত্নবান এবং তিনি আমাদের প্রতারিত করার চেষ্টা করেছিলেন। মা ফোনটা ঝুলিয়ে দিল। তবে, তিনি ২/৩ বার ফিরে ফোন করেছিলেন এবং আমরা তুলি নি। পরে, এটি আমাকে পুরোপুরি গোলযোগ করেছিল। আমি নিজের পক্ষে দাঁড়াতে পারছিলাম না, এই সত্যটি যে আমার সাথে ঘটেছিল তা এখনও আমাকে ভেতর থেকে হত্যা করছে। আমার দুঃস্বপ্ন এবং উদ্বেগের আক্রমণ হচ্ছে এবং আমি সিদ্ধান্ত নিয়েছি যে আমি কথা বলতে যাব এবং এই লোকটিকে অন্য কোনও মহিলাকে পুনরায় হয়রানি করা থেকে বিরত করব ""

এরকম আরও অনেক প্রশংসাপত্র রয়েছে যার অনুরূপ নিদর্শন রয়েছে যার দ্বারা তিনি রোগীর কামিজ বা শার্ট উপরে তুলেছিলেন এবং তারপরে অনুপযুক্তভাবে তাদের স্তন স্পর্শ করেন। অবহেলার কারণে অনেক রোগীকেও তিনি ভুল রোগ নির্ধারণ করেছেন। তিনি তাদেরকে ভুল ওষুধ দিয়েছেন, তাদের স্বাস্থ্যের সমস্যার দিকে মনোযোগ দিতে অস্বীকার করেছেন এবং একটি ক্ষেত্রে এমনকি তাঁর ফোনে টেক্সট করা এবং হাসতে হাসতেও তিনি ছিলেন যখন একজন বয়স্ক রোগী তাকে বলার চেষ্টা করেছিলেন যে তার মধ্যে কী ভুল ছিল।

“তিনি আমার দাদাদের প্রায় মেরেছিলেন। তিনি বয়স্ক এবং পুরুষ রোগীদের অবহেলিত হিসাবে পরিচিত এবং মেয়েদের প্রতি বিশেষ মনোযোগ দেন। আমি দু'বছর আগে একজন ডাক্তার অ্যাপয়েন্টমেন্টের জন্য আমার দাদাকে তার কাছে নিয়ে গিয়েছিলাম এবং আমার দাদা যখন তাকে বলছিলেন তখন কী ভুল ছিল তা বলার সময় তিনি তাঁর সেলফোনটিতে পুরো সময় টেক্সট করছিলেন। আমি তার দিকে চিৎকার করে তার ফোনটি নীচে রেখে দাদুর সাথে চলে গেলাম।

আমি যদি তাকে রেকর্ড করতাম এক মাস পরে আমার দাদা কোমাতে এসেছিলেন কারণ এই লোকটি ভুল রোগ নির্ণয় করেছিল এবং মাউন্ট সানাইয়ের ডাক্তাররা আমাদের জানান যে তিনি ভুল ওষুধ খাচ্ছেন। এই লোকটি কেবলমাত্র বীমা বীমা সংস্থাগুলিকে চার্জ করে বীমা জালিয়াতি করে কিন্তু তার রোগীদের সাথে সঠিকভাবে চিকিত্সা করে না এমনকি বাস্তবে শারীরিকভাবে তাদের দেখে না। তিনি একজন দুর্নীতিগ্রস্থ চিকিৎসক এবং তাকে প্রকাশ করা দরকার। তার ক্ষতিগ্রস্থরা ন্যায়বিচারের দাবিদার। ”

গত ২৫ জুন, ২০২০-এ ইনস্টাগ্রাম ব্যবহারকারী, জেলিজামি তার এক বন্ধুর কথা পোস্ট করেছিলেন যিনি প্রথম ব্যক্তি যিনি ১৫ বছর বয়সে এই ব্যক্তির হাতে কী ঘটেছিল সে সম্পর্কে তার গল্পটি শেয়ার করেছিলেন। এই গল্পটি পোস্ট হওয়ার পরে, অনেক মহিলা এই চিকিত্সকের সাথে নিজের ব্যক্তিগত আঘাতজনিত কাহিনী নিয়ে এগিয়ে এসেছিলেন। এর মধ্যে অনেকের মধ্যে রয়েছে বেঙ্গলি মহিলা যারা ছাত্র, কন্যা, বোন, স্ত্রী, মা, মাসি যারা তার বিরুদ্ধে কথা বলতে খুব ভয় পান এবং এই ব্যক্তি এবং তার বিপুল সংখ্যক অনুসারীর প্রতিক্রিয়া এড়াতে বেনামে থাকতে চান।

তিনি তার ব্যক্তিগত ওয়েবসাইট থেকে প্রচুর মিডিয়া উপস্থিতির কারণে তিনি বেঙ্গালি সম্প্রদায়ের মধ্যে বেশ পরিচিত, যেখানে তিনি দাবি করেন মাউন্ট সিনাই হাসপাতাল, ইউটিউব, ফেসবুক, এমনকি নিউজলেটসের সাথেও যুক্ত। দয়া করে এই ক্ষতিগ্রস্থদের তাদের গল্প ভাগ করে নিতে এবং ন্যায়বিচার পেতে সহায়তা করুন। আমাদের এই মানুষ সম্পর্কে সচেতনতা বাড়াতে হবে। এই পিটিশনে স্বাক্ষর করুন যাতে আমরা এই ডাক্তারকে আরও নিরীহ ক্ষতিগ্রস্থদের লাঞ্ছিত করা থেকে বিরত রাখতে পারি যারা কেবল পেশাদার পেশাদার সহায়তা চাইছেন। কারওরও চিকিত্সক অফিসে যেতে হবে এবং লঙ্ঘন করা এবং সারা জীবন আঘাতজনিত বোধ অনুভব করতে হবে না।

(বিপি/এসপি/জুন ২৬, ২০২০)