স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারের তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি গ্লাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেডের উদ্যোক্তা ও পরিচালকদের শেয়ার কিনে নিয়েছে আরেক বহুজাতিক কোম্পানি ইউনিলিভার।

রবিবার (২৮ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেট থেকে ইউনিলিভারের সহযোগী প্রতিষ্ঠান ওভারসিজ হোল্ডিংস বিভি’র অনুকূলে এসব শেয়ার কেনা হয়।

জিএসকের উদ্যোক্তা ও পরিচালকদের শেয়ার কিনে নেয়ায় হরলিকস, মালটোভার মতো জনপ্রিয় হেলথ ড্রিংক, গ্ল্যাক্সোজ-ডি ও সেনসোডাইনের মতো জনপ্রিয় পণ্যগুলো ইউনিলিভারের মালিকানায় চলে গেল।

ইউনিলিভারের কাছে শেয়ার বিক্রির জন্য আইন মেনে আগেই স্টক এক্সচেঞ্জের মাধ্যমে ঘোষণা দেয় জিএসকে। বৃহস্পতিবার (২৫ জুন) দেয়া ওই ঘোষণায় বলা হয়, ৩০ কার্যদিবসের মধ্যে শেয়ার হস্তান্তর করা হবে।

এ বিষয়ে জিএসকের পক্ষ থেকে জানানো হয়েছে, গ্লাক্সোস্মিথক্লাইন বাংলাদেশের মূল কোম্পানি যুক্তরাজ্যের সেট ফার্স্ট লিমিটেড শেয়ার বিক্রির অনুমোদন দিয়েছে। এর অংশ হিসেবে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে তাদের হাতে থাকা ৯৮ লাখ ৭৫ হাজার ১৪৪টি শেয়ার ইউনিলিভারের সহযোগী প্রতিষ্ঠান ওভারসিজ হোল্ডিংস বিভি’র কাছে হস্তান্তর করা হবে।

৩০ কার্যদিবসের মধ্যে শেয়ার হস্তান্তরের ঘোষণা দেয়া হলেও একদিনেই জিএসকের উদ্যোক্তা ও পরিচালকদের সব শেয়ার বিক্রি করে দেয়া হয়েছে। প্রতিটি শেয়ার ২ হাজার ৪৬ টাকা ৩০ পয়সা করে দুইবারে বিক্রি হয়েছে।

অবশ্য ৯৮ লাখ ৭৫ হাজার ১৪৪টি শেয়ারের পাশাপাশি একই দামে ডিএসইর ব্লকে আরও ১০ লাখ শেয়ার লেনদেন হয়েছে। ফলে ব্লকে জিএসকের মোট এক কোটি ৮ লাখ ৭৫ হাজার ১৪৪টি শেয়ার লেনদেন হয়েছে। যার মূল্য ২ হাজার ২২৫ কোটি ৩৮ লাখ ৭ হাজার টাকা।

১৯৭৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া গ্লাক্সোস্মিথক্লাইন বাংলাদেশে কনজিউমার হেলথকেয়ার ও ফার্মাসিটিক্যালস দুই ইউনিটের মাধ্যমে বেশ দাপটের সঙ্গে বাংলাদেশে ব্যবসা করছিল। কিন্তু ফার্মাসিউটিক্যালস ইউনিটের লোকসান দেখিয়ে ২০১৮ সালে ওষুধ উৎপাদন কারখানা এবং ফার্মাসিউটিক্যাল বিজনেস ইউনিটের সব কার্যক্রম বন্ধ করে দেয় প্রতিষ্ঠানটি।

এরপরই ইউনিলিভারের কাছে শেয়ার বিক্রির ঘোষণা আসে। এ সংক্রান্ত প্রথম বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়, ২০১৮ সালের ৩ ডিসেম্বর। সে সময় ইউনিলিভার ও জিএসকের পক্ষ থেকে দুটি পৃথক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারত, বাংলাদেশ ও এশিয়ার অন্য ২০টি দেশের বাজারে জিএসকের চলমান কনজিউমার হেলথ ড্রিংকস ব্যবসা কিনে নিচ্ছে অ্যাংলো-ডাচ জায়ান্ট ইউনিলিভার।

প্রথমে সেট ফার্স্টের কাছে থাকা জিএসকে বাংলাদেশের সব শেয়ার ইউনিলিভারের মূল কোম্পানি ইউনিলিভার এনভির কাছে বিক্রি করার কথা ছিল। কিন্তু চলতি বছরের ২২ মার্চ এ সিদ্ধান্ত পরিবর্তন করে ইউনিলিভারের মূল কোম্পানির পরিবর্তে এর সাবসিডিয়ারি ইউনিলিভার ওভারসিজ হোল্ডিংস বিভির কাছে সেট ফার্স্টের সব শেয়ার বিক্রির সিদ্ধান্ত নেয়া হয়।

(ওএস/এসপি/জুন ২৮, ২০২০)