স্টাফ রিপোর্টার : আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, করোনাভাইরাস জনিত সঙ্কট কেটে গেলে ষোড়শ সংশোধনীর রিভিউ পিটিশনের শুনানি শুরু হবে। ষোড়শ সংশোধনীর বিষয়ে রিভিউ পিটিশন হিসেবে আপিল বিভাগে আছে। যখনই করোনাভাইরাস আমাদেরকে ছেড়ে যাবে তখনই শুনানি শুরু করবো।

মঙ্গলবার (৩০ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২০-২১ অর্থ বছরের বাজেটের ওপর আনা ছাঁটাই প্রস্তাবের ওপর বক্তব্যকালে মন্ত্রী এ কথা বলেন।

এর আগে জাতীয় পার্টির মুজিবুল হক (চুন্নু) ছাঁটাই প্রস্তাবের ওপর বক্তব্যকালে ষোড়শ সংশোধনীর সর্বশেষ অবস্থা জানতে চান। আইনমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, এই সংসদে আমরা সংবিধান সংশোধনী করেছিলাম। ষোড়শ সংশোধনী। সেই সংশোধনীটা বাতিল করা হয়েছিল। তারপর আমরা তা আপিল করেছিলাম কী না? আপিল করলে তার কী অবস্থা? আমরা জানি না। আইনমন্ত্রীকে বলবো এই বিষয়ে ব্যবস্থা নিন। আপনার প্রতি আমাদের বিশ্বাস আছে। আপনার যোগ্যতার প্রতি আমাদের আস্থা আছে। জবাবে আইনমন্ত্রী একথা বলেন।

প্রসঙ্গত, সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে সৃষ্ট বিতর্কের জের ধরে তৎকালীন প্রধান বিচারপতি এস কে সিনহা দেশ ছেড়ে যান পরে পদত্যাগও করেন। এর আগে বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে ২০১৪ সালের সেপ্টেম্বরে সংবিধানের ষোড়শ সংশোধনী জাতীয় সংসদে পাস হয়। এই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে একই বছর সুপ্রিম কোর্টের নয়জন আইনজীবী হাইকোর্টে রিট আবেদন করেন। এরপর ২০১৫ সালের ৫ মে হাইকোর্টের বিশেষ বেঞ্চ ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দেয়। সে রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ২০১৬ সালের জানুয়ারি মাসে আপিল করে এবং শুনানি শেষে ওই বছর ৩ জুলাই আপিল বিভাগ ওই আপিল খারিজ করে রায় দেয়। পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয় ২০১৭ সালের ১ আগষ্ট। ২০১৭ সালের ২৪ ডিসেম্বর আপিল বিভাগের ওই রায় চ্যালেঞ্জ করে রাষ্ট্রপক্ষ রিভিউ পিটিশন করে।

(ওএস/এসপি/জুন ৩০, ২০২০)