আন্তর্জাতিক ডেস্ক : ভারতকে নিয়ে বিরূপ মন্তব্য করে এবার নিজের দলেই সমালোচনার মুখে পড়েছেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। ক্ষমতাসীন নেপাল কমিউনিস্ট পার্টির শীর্ষ নেতারাই তার পদত্যাগ দাবি করেছেন। খবর এনডিটিভির।

মঙ্গলবার বালুওয়াতরে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে ক্ষমতাসীন দলের স্থায়ী কমিটির বৈঠক শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী পুষ্প কামাল দাহাল ভারতকে নিয়ে করা কে পি ওলির মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বলছেন তাকে ক্ষমতা থেকে সরানোর জন্য ভারত ষড়যন্ত্র করছে। তার এই বক্তব্য রাজনৈতিকভাবে গ্রহণযোগ্য নয়, কূটনৈতিকভাবেও উপযুক্ত নয়।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর এ ধরনের বক্তব্য প্রতিবেশী দেশের সঙ্গে আমাদের সম্পর্কের ক্ষতি করতে পারে।

বর্তমান প্রধানমন্ত্রী কেপি অলি গত রোববার মন্তব্য করেন যে, তাকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার জন্য দূতাবাস এবং হোটেলগুলোতে বিভিন্ন ধরণের কাজকর্ম চলছে। তিনি বলেন, কিছু নেপালি নেতাও এই খেলার সঙ্গে জড়িত।

প্রধানমন্ত্রী ওলির ওই বক্তব্যের বিরোধিতা করেছেন তার দলের শীর্ষ নেতারা। প্রাক্তন প্রধানমন্ত্রী ছাড়াও দলের দীর্ঘদিনের নেতা মাধব কুমার নেপাল, ঝালানাথ খানাল, সহ-সভাপতি বামদেব গৌতম এবং মুখপাত্র নারায়ণকাজি শ্রেষ্ঠাও প্রধানমন্ত্রী ওলিকে তার করা অভিযোগের প্রমাণ দিতে বলেছেন।

তারা বলছেন, প্রধানমন্ত্রীর এ জাতীয় কূটনীতিবিরুদ্ধ ও অরাজনৈতিক মন্তব্য করার পরে নৈতিকভাবেই তার পদত্যাগ করা উচিত। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করেননি কে পি ওলি।

তবে এই প্রথম নয়, এর আগেও নেপালের শাসক দল প্রধানমন্ত্রী ওলির উপর বেশ চটেছিল। গত এপ্রিলেও দলের পক্ষ থেকে কেপি ওলিকে তার পদ থেকে ইস্তফা দিতে বলা হয়েছিল।

(ওএস/এসপি/জুলাই ০১, ২০২০)