কক্সবাজার প্রতিনিধি : মিয়ানমারের মংডু শহরের ‘মেনিন গোএনকেপেলাইটিস’ (Menin goencephalities) নামের ভাইরাসের আক্রান্ত হওয়ার খবরে কক্সবাজারের উখিয়া টেকনাফ সীমান্তে বিশেষ সর্তকর্তা মুলক ব্যবস্থা গ্রহণ করেছে প্রশাসন।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. রুহুল আমিন জানিয়েছেন, বাংলাদেশের নিকটবর্তী মিয়ানমারের মংডু শহরে ‘মেনিনগোএনকেপেলাইটিস’ নামের ভাইরাসের আক্রান্ত হয়ে অনেকেই মারা গেছে বলে বিভিন্ন সূত্রে অবহিত হয়েছেন। একই সঙ্গে আক্রান্ত হয়েছেন আরো অনেকেই। এর প্রেক্ষিতে কক্সবাজারে মিয়ানমার থেকে আগতদের স্বাস্থ্য পরীক্ষার নিদের্শ দেয়া হয়েছে। সীমান্তে নেয়া হয়েছে বিশেষ সর্তকর্তা।
এব্যাপারে কক্সবাজারের সিভিল সার্জন কথা বলতে রাজী নন। বিষয়টি নিয়ে কথা বলেছেন কক্সবাজার সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. রতন চৌধুরী।
তিনি জানিয়েছেন, বিষয়টি জানান পর কক্সবাজার সদর হাসপাতালে ১৪ চিকিৎসকের সমন্বয়ে এটি বিশেষ টিম গঠণ করা হয়েছে। এ পর্যন্ত কোন রোগী পাওয়া যায়নি। এতে আতংকের কোন কারণ নেই।
কক্সবাজার মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা. অরূপ দত্ত বাপ্পী জানিয়েছেন, এটি পশু বাহিত ভাইরাস বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। রোগী পাওয়া না যাওয়ায় বিষয়টি পরিষ্কার হওয়া যাচ্ছে না।
বিজিবি’র কক্সবাজার ১৭ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল সাইফুল আলম জানিয়েছেন, ভাইরাসের আক্রান্ত হয়ে মিয়ানমারে অনেক মারা যাওয়া এবং আরো অনেকেই আক্রান্ত হয়েছে বলে তারাও জেনেছেন। এর প্রেক্ষিতে কেউ যাতে অবৈধভাবে অনুপ্রবেশ করতে না পারেন তার জন্য সর্তকর্তাবস্থানে রয়েছেন।
টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহমোজাহিদ জানিয়েছেন, টেকনাফ স্থল বন্দরের ইমিগ্রেশনে একটি মেডিকেল টিম কাজ শুরু করেছে। তারা স্বাস্থ্য পরীক্ষা ছাড়া কাউকে প্রবেশ করতে দিচ্ছে না।
(টিটি/এএস/আগস্ট ১৩, ২০১৪)