স্টাফ রিপোর্টার : বিদ্যমান সরকারি নিয়ম মেনে আবারও কন্ট্রাক্ট রিসার্চ ফার্মের (সিআরও) মাধ্যমে গণস্বাস্থ্য কেন্দ্রকে অ্যান্টিবডি কিটের সক্ষমতা (ভ্যালিডেশন) যাচাই করতে বলেছে ওষুধ প্রশাসন অধিদফতর (ডি‌জি‌ডিএ)।

রবিবার (৫ জুলাই) দুপুরে ওষুধ প্রশাসন অধিদফতরের সঙ্গে বৈঠক করে গণস্বাস্থ্যের তিন সদস্যের একটি প্রতিনিধি দল। সেখানে ওষুধ প্রশাসন এমন সিদ্ধান্ত দিয়েছে বলে জানিয়েছেন গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপাল (উপাধ্যক্ষ) ও কোভিড-১৯ ডট ব্লট কিট প্রকল্পের সমন্বয়ক ডা. মুহিব উল্লাহ খোন্দকার।

তিনি বলেন, ‘ডি‌জি‌ডিএ আমা‌দের কথা ইতিবাচকভাবে শু‌নে‌ছে। (আমরা) অ্যা‌ন্টিব‌ডির বিষ‌য়ে ইন্টারনাল ভ্যালি‌ডেশন রি‌পোর্টকে আম‌লে এনে নিবন্ধ‌নের অনু‌রোধ ক‌রে‌ছিলাম। ডি‌জি‌ডিএ বিদ্যমান সরকারি নিয়‌মে আবার সিআরওর মাধ্য‌মে ইউএস এফ‌ডিএ (ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন) আম‌ব্রেলা গাইডলাইন্স এক্সটারনাল ভ্যালি‌ডেশন কর‌তে ব‌লে‌ছেন। এজন্য আমা‌দের আবেদিত রি-এজে‌ন্টের (কিট) জন্য এনওসি (অনাপত্তিপত্র) দে‌বেন। অ্যান্টি‌জেনের নী‌তিমালা আগা‌মী বুধবার চূড়ান্ত হ‌বে। একটা ফর‌মেট পাঠা‌বেন। ওটা অনুযায়ী প্র‌টোকল আপ‌ডেট ক‌রে জমা দি‌তে ব‌লে‌ছেন।’

(ওএস/এসপি/জুলাই ০৫, ২০২০)