স্টাফ রিপোর্টার : সদ্য ঘোষিত ৩৮ তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফলাফলে শিক্ষা ক্যাডারে সুপারিশ প্রাপ্ত হয়েছেন মোঃ মেহেদী হাসান দীপু। তিনি ফরিদপুর জেলার নগরকান্দা থানার কৃতি সন্তান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের ২০১১-১২ সেশনের শিক্ষার্থী। দেশের সবগুলো পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার মতই কর্মক্ষেত্রেও তিনি একের পর এক সাফল্যের ধারা বজায় রেখেছেন মেহেদী। কর্মক্ষেত্রে তার পথচলা শুরু হয় ২০১৭ সাল থেকে ঢাকার সিটি কলেজে শিক্ষকতার মধ্য দিয়ে।

এরপর বাংলাদেশ স্থলবন্দরে মাত্র একটি মাত্র পোস্ট থাকা সত্তেও তা অর্জন সমর্থ হন মেহেদী।

তার সব থেকে বড় অর্জন ২০১৮ সালে দেশের কেন্দ্রীয় ব্যাংকে সহকারী পরিচালক হিসাবে সুপারিশ প্রাপ্তি এবং ২০২০ সালে ৩৮ তম বিসিএসে শিক্ষা (হিসাব বিজ্ঞানে ৪র্থ) ক্যাডারে সুপারিশ প্রাপ্ত হওয়া। বর্তমানে তিনি বাংলাদেশ ব্যাংকে কর্মরত রয়েছেন।

তার একের পর এক এমন সাফল্য নিয়ে তিনি উত্তরাধিকার ৭১ নিউজকে অবহিত করেন। আল্লাহর অশেষ রহমতে বাবা মায়ের দোয়া এবং স্ত্রীর অনুপ্রেরণায় জীবনের প্রতিটি পদক্ষেপে কাংখিত লক্ষ্য অর্জন করেছেন এবং ভবিষ্যতেও এর ধারা বজায় রাখার চেষ্টায় থাকবেন বলে দৃঢ় প্রতিজ্ঞ মেহেদী।

উত্তরাধিকার ৭১ নিউজের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, 'মুক্তিযুদ্ধের চেতনায় বঙ্গবন্ধুর আদর্শের একটি সুন্দর সোনার বাংলাদেশের স্বপ্ন দেখে আসছি বুঝে উঠার পর থেকে এবং তা বাস্তবায়নে দেশ ও দেশের মানুষের জন্য নিজেকে বিলিয়ে দিতে চাই।'

মেহেদীর বাবা মোঃ হান্নু শিকদার পেশায় কৃষিজীবী, মা মোসাম্মাৎ বিউটি আক্তার পেশায় শিক্ষিকা, স্ত্রী ইসরাত জাহান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স - মাস্টার্স শেষ করেছেন। দুই ভাই এক বোনের মধ্যে তিনি বড়, ছোটভাই বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত। একমাত্র ছোটবোন পি.এস.সি ও জে.এস.সি তে ট্যালেন্টপুল বৃত্তি প্রাপ্ত বর্তমানে নবম শ্রেণিতে বিজ্ঞান বিভাগে ফরিদপুরে অধ্যয়নরত। মেহেদী কবি জসীম উদদীন হল ছাত্রলীগের সাবেক সহ সভাপতি ছিলেন।

(আর/এসপি/জুলাই ০৭, ২০২০)