ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : রেলওয়ের উন্নয়নের ধারাবাহিকতায় ঈশ্বরদী জংসন স্টেশনের প্লাটফর্মে একসাথে ট্রেনের ১৮টি বগি দাঁড়ানোর জন্য রেললাইন ও প্লাটফর্ম সম্প্রসারিত হচ্ছে। একই সাথে মিটারগেজ ও ব্রডগেজ (ডুয়েল) লাইনের কাজও চলছে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের বরাদ্দকৃত অর্থায়নে এই উন্নয়ন কার্যক্রম চলছে বলে জানা গেছে। করোনা পরিস্থিতিতে সীমিত সংখ্যক ট্রেন ব্যস্ততম ও অন্যতম বৃহত্তম ঈশ্বরদী জংশন ষ্টেশনের উপর দিয়ে চলাচল করায় কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে।  

পাকশী বিভাগীয় রেল সূত্র জানায়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প হতে প্রায় ২৬ কিলোমিটার রেল সংযোগের জন্য ৩৩৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। নতুন রেললাইন ও নতুন স্টেশন স্থাপনের কাজও একই সাথে চলছে। রেলওয়ের যাত্রী সেবার মনোন্নয়নের জন্য ঈশ্বরদী জংশন ষ্টেশনকে সম্প্রসারণের সাথে সাথে প্লাটফর্ম উঁচু করা হচ্ছে। এই কাজের মান এবং কাজের অগ্রগতি দেখতে গত ৪ঠা জুন শনিবার রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা ঈশ্বরদী জংশন ষ্টেশন পরিদর্শন করেছেন।

পাকশী বিভাগীয় ম্যানেজার (ডিআরএম) আসাদুল হক জানান, রেলপথ মন্ত্রণালয়ের অধীনে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে (আরএনপিপি) রেললাইন নির্মাণ, নতুন ষ্টেশন স্থাপন, রেললাইন সংস্কার ও সম্প্রসারণ কাজের পাশাপাশি ঈশ্বরদী প্লাাটফর্মে যাত্রীদের সেবার মান বৃদ্ধির জন্য প্লাাটফর্ম সংস্কার, একই সাথে ১৮টি কোচ ষ্টেশনে দাঁড়ানোর উপযোগী করতে সম্প্রসারণ, ট্রেন থেকে শিশু, বৃদ্ধ ও অসুস্থ রোগীদের খুব সহজেই নামার সুবিধার্থে প্লাটাফর্ম উঁচুকরণ, যাত্রীসেবার মান বৃদ্ধির লক্ষ্যে আধুনিক টয়লেট, যাত্রী বসার স্থান, বিশ্রামাগারসহ রেলওয়ে স্টেশনটিকে কম্পিউটারাইজড ও ডিজিটাল ইয়ার্ড, নতুন সিগন্যাল ভবন নির্মাণ ও সিগন্যালকে ডিজিটালাইজড করণসহ নানামুখী উন্নয়নমূলক কাজ চলছে।

তিনি আরো জানান, ঈশ্বরদী জংশন ষ্টেশনটিতে বিদ্যমান সমস্যাগুলো সমাধানের লক্ষ্যেই ষ্টেশনটি আধুনিকায়ন ও যুগোপযোগী ও সুযোগ-সুবিধাজনক করে তোলার কাজ চলছে। খুব শিগগিরই এসব কাজ শেষ করার প্রচেষ্টা চলছে। করোনা কালীন সময়ে স্বল্প সংখ্যক যাত্রীবাহী ট্রেন চলাচল করায় কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছ বলে তিনি জানিয়েছেন।

(এসকেকে/এসপি/জুলাই ০৭, ২০২০)