বরগুনা প্রতিনিধি : বরগুনার আমতলীতে বিভিন্ন এলাকায় মোবাইল ব্যাংকিংয়ের ডিলার ও এজেন্ট নিয়োগের নাম করে প্রায় ৬ থেকে ৭ জন ব্যক্তির কাছ থেকে প্রায় ৫ লাখ টাকা আত্মসাৎ করে গাঁ ডাকা দিয়েছে ঢাকার এসএমজি গ্রুফ নামের একটি প্রতিষ্ঠান। আজ নয় কাল, এ মাসে নয় ও মাসে প্রতিষ্ঠানটি চালু হওয়ার প্রতিশ্রুতি দিয়ে প্রায় ২ বছর ধরে টালবাহানা করা হচ্ছে টাকা জমাদানকারী ব্যক্তিদের সঙ্গে।

জানা গেছে, ঢাকার গুলশান নর্থ সাউথ এভিনিউ গুলশান পয়েন্ট টাওয়ারের ৭ম তলায় অফিস দেখিয়ে গত প্রায় ২ বছর পূর্বে বিকাশের মতো মোবাইল ব্যাংকিং চালু করার প্রলোভন দিয়ে বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় ডিলার ও এজেন্ট নিয়োগের বিজ্ঞাপন দেয় এসএমজি গ্র“প নামের ওই প্রতিষ্ঠান। বিজ্ঞাপন দেখে অনেকেই চাকরি পাওয়ার আশায় ও ডিলার হওয়ার জন্য ওই প্রতিষ্ঠানে আবেদন করে। এই সুযোগকে কাজে লাগিয়ে ওই প্রতিষ্ঠানের কর্মকর্তারা আবেদনকারীদের মোটা অংকের বেতন ও মোটা আয়ের সুযোগ দেখিয়ে সিকিউরিটি মানি হিসেবে প্রতি জনের কাছ থেকে ১ লাখ থেকে ৫০ হাজার টাকা করে আদায় করে। আমতলী উপজেলার ৭ টি ইউনিয়নের বিভিন্ন এলাকা থেকে প্রায় ৬ থেকে ৭ জন ব্যক্তি প্রায় ৫ লাখ টাকা জমা দেয় ওই প্রতিষ্ঠানে। অল্পদিনের মধ্যেই বিকাশের মতো মোবাইল ব্যাংকিং কার্যক্রম চালু হওয়ার কথা থাকলেও আজ প্রায় ২ বছর হলেও এদের কার্যক্রম চালু হয়নি।
আমতলী সদরের পাভেল, আলামিন সহ আরও অনেকে জানান, পত্রিকায় বিজ্ঞাপন দেখে আবেদন করার পর প্রতি মাসে মোবাইল ব্যাংকিংয়ের কমিশন বাদেও ৫ হাজার টাকা করে বেতন দেওয়ার কথা বলে এসএমজি গ্র“পের কয়েকজন কর্মকর্তা এসে আমাদের কাছ থেকে একটি চুক্তিনামায় সই নিয়ে রসিদ মূলে ৫০ হাজার করে টাকা নিয়ে যায়। সেখানে উল্ল্যেখ করা হয় কেউ কোন সময় ডিলার থাকতে না চাইলে আমাদের জামানতের টাকা ফেরৎ দেওয়া হবে। কিন্তু আজ প্রায় ২ বছর হতে চললেও এসএমজি গ্র“প তাদের কার্যক্রম চালু করছে না। গুলশানে তাদের অফিস বন্ধ দেখে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তারা জানায় অল্পদিনের মধ্যেই আমাদের কার্যক্রম চালু হবে।
(এমএইচ/এএস/আগস্ট ১৩, ২০১৪)