স্টাফ রিপোটার, রংপুর : দীর্ঘদিন পর অবশেষে যানজটমুক্ত হয়েছে রংপুর মহানগরীর অন্যতম ব্যস্ততম চিকিৎসা এলাকা ধাপ মেডিকেল মোড়। বৃহস্পতিবার রংপুর মেট্রো পুলিশের ট্রাফিক দল মেডিক্যাল মোড় থেকে অবৈধ বাস স্ট্যান্ডটি উচ্ছেদ করে পৃথক স্থানে নিয়ে এলাকাটিকে যানজটমুক্ত করেন। এতে করে ওই এলাকাবাসী ছাড়াও গোটা নগরবাসীর মনে স্বস্থি ফিরিয়ে এনেছে পুলিশের ওই দলটি। 

মেট্রোপলিটন ট্রাফিক পুলিশ সূত্র জানায়, ব্যস্ততম এলাকা ধাপ মেডিক্যাল মোড়ের অবৈধ এই বাস স্ট্যান্ডটি দীর্ঘদিন থেকে স্থানীয় পথচারি, ব্যবসায়ী, শিক্ষার্থী ও রোগিসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছিল। এখানেই রয়েছে, এ অঞ্চলের সর্ববৃহৎ চিকিৎসাকেন্দ্র রংপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, রয়েছে এ অঞ্চলের বৃহৎ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এ্যান্ড কলেজ।

এই বাস স্ট্যান্ডটিকে ঘিরে এ দু’টি শিক্ষা ও স্বাস্থ্য প্রতিষ্ঠানের হাজার হাজার শিক্ষার্থী ও সাধারণ মানুষকে চরম দুর্ভোগের শিকার হতে হয়। এর আগে এই বাসস্ট্যান্ডের কারণে এখানে ওই দু’টি শিক্ষা প্রতিষ্ঠানের বেশ কয়েক শিক্ষার্থীকে সড়ক দুর্ঘটনার বলি হয়ে প্রাণ দিতে হয়েছে। করোনাকালীণ এই সময়েও এখানকার যানজট এবং মানবজট করোনা সংক্রমণের অন্যতম কারণ হয়ে দাঁড়ায়।

ট্রাফিক পুলিশের উপ-কমিশনার মিনহাজুল আলম জানান, এসব বিষয়কে মাথায় রেখেই ওই স্থান থেকে বাস স্ট্যান্ডটি অন্যত্র অপসারণের উদ্যোগ নেয়া হয়। এরই অংশ হিসেবে বৃহস্পতিবার ওই স্থানের বিআরটিসি স্ট্যান্ডটি সেখান থেকে উচ্ছেদ করে ধাপ হাজিপাড়া জিয়া ছাত্রাবাসের সামনে এবং লোকাল রুটের বাসগুলো পুরাতন লাশ ঘরের সামনে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন।

তিনি জানান, এখন থেকে ওই বাসগুলো ওই থেকেই চলাচল করবে। এর ব্যতয় ঘটলে জরিমানাসহ আইনগত ব্যবস্থা নেয়া হবে। এদিকে ট্রাফিক পুলিশের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে নগরীর সর্বস্তরের শ্রেণি পেশার মানুষ।

(এমএস/এসপি/জুলাই ০৯, ২০২০)