স্টাফ রিপোর্টার, রংপুর : ঈদুল আজহা উপলক্ষ্যে রংপুরে অন লাইনে ৯টি পশুর হাট চালু করা হয়েছে। জেলা প্রাণি সম্পদ অধিদফতর শুক্রবার ‘পশুরহাট’ নামে একটি অনলাইন পেজ খুলে এই হাট চালু করেছে। এই হাটে গোরু-মহিষ ছাগল পালনকারীদের ছবিসহ বিভিন্ন তথ্য রয়েছে। সংশ্লিষ্ট দফতর আশাবাদি এই অনলাইন গোরুর হাটে ব্যাপক সাড়া পাওয়া যাবে।

জেলা প্রাণি সম্পদ দফতর সূত্রে জানা গেছে, রংপুরের ৮ উপজেলায় ৮টি এবং জেলায় একটি করে এই পশুরহাট নির্ধারণ করা হয়েছে। ‘পশুুরহাট’ নামের এই অনলাইন পেজের মাধ্যমে ক্রেতারা সহজেই গবাদি প্রাণি ক্রয় করতে পারবেন। আর এই হাট নিয়ন্ত্রণের দায়িত্বে থাকবেন উপজেলা নির্বাহী কর্মকর্তা, থানার ওসি এবং উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, রংপুরসহ দেশের অন্যান্য স্থানেও এই হাট থেকে গবাদি পশু পৌঁছে দেয়ার প্রস্তুতি নেয়া হয়েছে। এসব বিষয়ে রেল বিভাগের সাথেও যোগাযোগ করেছে প্রাণিসম্পদ বিভাগ।

সূত্র মতে, জেলায় গোরু, ভেড়া ও ছাগল রয়েছে ১লাখ ৯০ হাজার। আর জেলায় চাহিদা রয়েছে ১ লাখ ৫০ হাজারের। চাহিদা মিটিয়েও ৪০ হাজারের বেশি গোরু ছাগল উদ্বৃত্ত থাকবে। এ জেলায় খামারি এবং গোরু পালসকারীর সংখ্যা প্রায় ২৫ হাজার। প্রাণিসম্পদ বিভাগ গবাদি প্রাণি খামারি ও পালনকারীদের সাথে যোগাযোগ ও সমন্বয় করে ক্রেতাদের কাছে এসব প্রাণি পৌঁছে দেবেন।

নগরীর বিশিষ্ট খামারি আশরাফুদৌল্লা আরজুসহ বেশ কয়েকজন খামারি প্রাণিসম্পদ বিভাগের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, করোনা দুর্যোগে অনলাইন পশুর হাট খামারিদের ন্যায্য মূল্য প্রাপ্তির পাশাপাশি করোনা সংক্রনের ঝুঁকিও কমাবে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. খন্দকার শাহ জালাল জানান, অনলাইন পশুরহাটের সফলতার জন্য সব ধরণের উদ্যোগ নেয়া হয়েছে। তিনি আশাবাদি করোনার ঝুঁকিমুক্ত এই হাটের মাধ্যমে অনেকেই কোরবানির পশু কিনবেন।

(এমএস/এসপি/জুলাই ১১, ২০২০)