কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : কলাপাড়ার আন্ধারমানিক নদীতে অর্ধশতাধিক যাত্রী নিয়ে একটি মালবাহী ট্রলার ডুবে গেছে। বুধবার দুপুরে পৌরশহরের কলেজ রোড সংলগ্ন নদীতে ট্রলারটি ডুবে যায়। এতে অন্তত ৬ জন আহত হয়েছে। ট্রলারের থাকা যাত্রীরা স্থানীয়দের সহায়তায় ও সাঁতরে তীরে উঠতে পারলেও ট্রলারে থাকা সার, কীটনাশকসহ তিন লক্ষাধিক টাকার মালামাল ক্ষতি হয়েছে।

প্রত্যক্ষদশীরা জানান, বুধবার দুপুর দেড় টায় পৌর শহরের আল-মদিনা জামে মসজিদ সংলগ্ন ট্রলার ঘাট থেকে অর্ধ শতাধিক যাত্রী বোঝাই করে ট্রলারটি (নাম বিহীন) কলাপাড়ার সাফাখালী ও ডালবুগঞ্জ গ্রামে যাওয়ার পথে ট্রলারের তলা ফেঁটে যায়। মুহুর্তের মধ্যে ট্রলারটি পানিতে ভরে গেলে যাত্রীরা ভয়ে ডাক চিৎকার শুরু করে। ট্রলারের চালক শহীদ ট্রলারটি মাঝ নদী থেকে কিনারের কাছাকাছি নিয়ে আসলে স্থানীয়রা নদীতে ঝাঁপিয়ে পড়ে ট্রলারে থাকা নারী ও শিশুদের উদ্ধার করে। অনেক যাত্রী নদীতে ঝাঁপিয়ে পড়ে সাঁতড়ে তীরে ওঠে। ট্রলারটির নিচের খোন্দলে সারসহ বিভিন্ন মালামাল বোঝাই করার পরও অতিরিক্ত যাত্রী বোঝাই করায় এ দুর্ঘটনা ঘটেছে বলে যাত্রীরা জানান।
নদী থেকে যাত্রীদের উদ্ধারকারী নিজাম হাওলাদার জানান, নদী উত্তাল থাকলেও ট্রলারটি অতিরিক্ত যাত্রী ও মালামাল বোঝাই করায় এ দুর্ঘটনা ঘটেছে। তবে দিনের আলোতে এ ঘটনা ঘটায় কোন প্রাণ হানীর ঘটনা ঘটেনি।
একাধিক যাত্রী অভিযোগ করেন, ট্রলারটির খোন্দলে মাল বোঝাই করা হলেও যাত্রীদের জানানো হয়নি। এ কারণে তারা বুঝতে পারেনি। একাধিক প্রত্যক্ষদর্শী জানান, ট্রলারটির তলা ট্রলার ঘাট থেকে ছাড়ার সময়ই পানিতে তলিয়ে থাকা সিমেন্টের পিলারের সাথে ধাক্কা খায়। চালক শহীদ বিষয়টি বুঝতে পেরেও যাত্রীদের না জানানোর কারণে এ দুর্ঘটনা ঘটেছে।
(এমকেআর/এএস/আগস্ট ১৩, ২০১৪)