স্টাফ রিপোর্টার : করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন সাবেক নৌবাহিনী প্রধান রিয়ার এডমিরাল মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম (৭৯) ।

মঙ্গলবার (১৪ জুলাই) রাতে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। (ইন্না লিল্লাহি…রাজিউন)। গত ১ জুলাই তিনি করোনায় আক্রান্ত হয়ে সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি হন। এছাড়া তিনি দীর্ঘদিন ধরে কিডনি রোগে ভুগছিলেন।

তার মৃত্যুতে নৌবাহিনীর সর্বস্তরের সদস্যরা গভীর শোক প্রকাশ করেন। বুধবার (১৫ জুলাই) বাদ আসর নৌসদর দফতর মসজিদে মরহুমের নামাজে জানাজা শেষে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে বনানীর সামরিক কবরস্থানে দাফন করা হয়।

রিয়ার এডমিরাল (অব.) এম মোহাইমিনুল ইসলাম পেশাগত জীবনে বিভিন্ন জাহাজ/ঘাঁটির অধিনায়কসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি বিএন ফ্লিট, চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার সুপারিনটেনডেন্ট ডকইয়ার্ড এবং নৌ প্রশাসনিক কর্তৃপক্ষের দায়িত্বে নিয়োজিত ছিলেন। তিনি ১৯৯১ সালে ৪ জুন নৌপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন এবং ১৯৯৫ সালের ৩ জুন পর্যন্ত দীর্ঘ চার বছর সফলতার সঙ্গে নৌপ্রধানের দায়িত্ব পালন করেন।

রিয়ার এডমিরাল (অব.) মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম ১৯৪১ সালে ১৯৪১ সালেন ১১ সেপ্টেম্বর এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৯ সালে তৎকালীন পাকিস্তান নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান এবং ১৯৬৩ সালের ১ ডিসেম্বর কমিশন লাভ করেন। তিনি তুরস্ক ও ফ্রান্সে সাবমেরিনের উপর বিশেষায়িত কোর্স সম্পন্ন করেন। তিনি যুক্তরাষ্ট্রের নেভাল কমান্ড কলেজ হতে গ্রাজুয়েশন এবং থাইল্যান্ডের রাজা কর্তৃক ‘নাইট গ্র্যান্ড ক্রস’ উপাধিতে ভূষিত হন।

(ওএস/এসপি/জুলাই ১৫, ২০২০)