আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : সরকারী বরিশাল কলেজের নাম অপরিবর্তিত ও পরিবর্তনের দাবীতে পাল্টাপাল্টি বিক্ষোভ সমাবেশ ও গণস্বাক্ষর কর্মসূচি পালন করা হয়েছে। কর্মসূচী পালনকালে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দিলে পরিস্থিতি নিয়ন্ত্রন করেন পুলিশ।

বুধবার সকাল এগারটায় নগরীর অশ্বিনী কুমার টাউন হল সামনে সদর রোডে সরকারী বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবীতে গণস্বাক্ষর কর্মসূচির উদ্বোধন করেন সরকারী বরিশাল কলেজের সাবেক ভিপি ও মহানগর আওয়ামী লীগের সভাপতি একেএম জাহাঙ্গীর হোসেন। কর্মসূচীতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাবেক শিক্ষার্থী ও বিসিসির প্যানেল মেয়র এ্যাডভোকেট রফিকুল ইসলাম খোকন, এ্যাডভোকেট গোলাম সরোয়ার রাজিব, বিসিসির কাউন্সিলর গায়েত্রী সরকার পাখি।

গণস্বাক্ষর কর্মসূচীর উদ্বোধক সরকারী বরিশাল কলেজের সাবেক ভিপি ও মহানগর আওয়ামীলীগের সভাপতি এ্যাডভোকেট একেএম জাহাঙ্গীর হোসেন বলেন, আমরা অশ্বিনী কুমার দত্তকে খাটো করে দেখছি না। আমরা চাই সরকারী বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রেখে তার নামে এখানে মিউজিয়াম ও ছাত্র হোষ্টেল স্থাপন করার হোক। তিনি আরও বলেন, বরিশাল কলেজের জমি কেউ দান করেনি, এটা ক্রয় করা হয়েছে। ১৯৬৩ সালে যখন এই কলেজটি নাইট কলেজে প্রতিষ্ঠিত হয়েছিল। স্বাধীনতার পরে কলেজটিকে দিবা-রাত্রী কলেজে রুপান্তরিত করা হয়। কলেজটি বাংলাদেশ জুড়ে সরকারী বরিশাল কলেজ নামে পরিচিতি লাভ করেছে। এখন যে পক্ষে-বিপক্ষের ব্যাপার দাড়িঁয়েছে এটা অত্যান্ত দূঃখজনক। তিনি সরকারী বরিশাল কলেরে নামকরণ অপরিবর্তিত রাখার দাবি জানান।

অপরদিকে একই সময়ে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল শাখার আয়োজনে সরকারী বরিশাল কলেজের নাম পরিবর্তন করে অশ্বিনী কুমার দত্তের নামে জেলা প্রশাসকের কার্যালয় থেকে পাঠানো প্রস্তাব বাস্তবায়নের দাবীতে বিক্ষোভ সমাবেশ করেন। সমাজতান্ত্রিক দল (বাসদ) জেলা আহবায়ক ইমরান হাবীব রুম্মনের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বাসদ জেলা শাখার সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্তী, মার্কসবাদী নেতা সাইদুর রহমান, কমিউনিস্ট পার্টি জেলা সাধারণ সম্পাদক দুলাল মজুমদার, ছাত্র ইউনিয়নের জেলা সভাপতি সম্পা দাস, ছাত্রফ্রন্টের জেলা সভাপতি সাগর দাস প্রমুখ।

জেলা বাসদের সদস্য সচিব মনিষা চক্রবর্তী বলেন, যেখানে সরকারী বরিশাল কলেজ প্রতিষ্ঠিত হয়েছে সেই জমি মহাত্মা অশ্বিনী কুমার দত্তের পৈত্বিক সম্পত্তি। তাই অশ্বিনী কুমার দত্তের নামে কলেজের নামকরণ করার জন্য বিভিন্ন মহল থেকে প্রস্তাবনার মাধ্যমে জেলা প্রশাসকের কার্যালয় থেকে শিক্ষামন্ত্রালয়ে সরকারী বরিশাল কলেজের নাম পরিবর্তন করে অশ্বীনি কুমার দত্ত বরিশাল কলেজ নামের প্রস্তাব প্রেরণ করা হয়েছে। তিনি অতিদ্রুত জেলা প্রশাসক কার্যালয় থেকে পাঠানো প্রস্তাব বাস্তবায়নের দাবী জানান।

১০১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন : সরকারী বরিশাল কলেজকে মহাত্মা অশ্বিনী কুমার দত্তের নামে নামকরণ বাস্তবায়ন কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সভাপতি এ্যাডভোকেট মানবেন্দ্র বটব্যালকে আহবায়ক, মহিউদ্দিন মানিক বীরপ্রতিক কে যুগ্ম আহবায়ক, উদীচী বরিশালের সভাপতি সাংবাদিক সাইফুর রহমান মিরনকে সদস্য সচিব ও মহাত্মা অশ্বিনী কুমার স্মৃতি সংসদের সভাপতি স্নেহাংশ বিশ্বাষকে সমন্বয়কারী করে ১০১ সদস্য বিশিষ্ট কমিটি করা হয়।

পাল্টাপাল্টা কর্মসূচীতে ব্যাপক পুলিশের উপস্থিতি নিয়ে কোতয়ালী মডেল থানার ওসি নুরুল ইসলাম জানান, গণতান্ত্রিক আন্দোলন করার অধিকার সবার রয়েছে। কিন্তু আন্দোলন ও সমাবেশের নামে আইন শৃঙ্খলার অবনতি না হয় এবং শহরের সাধারণ মানুষের জানমালের নিরাপত্তার স্বার্থে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রনে রাখার জন্য পুলিশ মোতায়েন করা হয়েছে।

(টিবি/এসপি/জুলাই ১৫, ২০২০)