শিতাংশু গুহ


ক’দিন আগে হেফাজত-ই-ইসলামের নেতা শফি হুজুর বলেছিলেন, ‘আহমদিয়াদের লাশ মুসলমানের কবরে দাফন হলে তা উঠিয়ে নদীতে ভাসিয়ে দিতে হবে’। যেমন কথা তেমন কাজ, ব্রাহ্মণবাড়িয়ায় একটি আহমদিয়া শিশুর লাশ কবর থেকে তুলে ফেলা হয়। ভোরের কাগজ, ডেইলি ষ্টার ও অন্যান্য মিডিয়া এ সংবাদ প্রচার করেছে। ঘাতক দালাল নির্মূল কমিটি প্রতিবাদ করেছে।

পাকিস্তানে আহমদিয়ারা অ-মুসলমান। বাংলাদেশ একটি চিহ্নিত শক্তি তাই চাচ্ছে। দেশ সেই দিকেই যাচ্ছে। কোভিড-১৯ এর সময় বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর যত অত্যাচার চলছে, তা রেকর্ড। সর্বশেষ রাঙ্গুনিয়ার বৌদ্ধ ভিক্ষুর বিরুদ্ধে ইসলাম অবমাননার ভিত্তিহীন অভিযোগ আনা হয়েছে। তৌহিদী জনতা তাকে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করেছে। রামু থেকে নাসিরনগর, অভয়নগর, রংপুর হয়ে সাম্প্রদায়িক ট্রেন এখন রাঙ্গুনিয়ায়।

এসব দুর্ভাগ্যজনক ঘটনা পরিষ্কার জানাচ্ছে, আজকের বাংলাদেশ একটি সাম্প্রদায়িক রাষ্ট্র। বঙ্গবন্ধুর বাংলাদেশ নয়!! বাংলাদেশের জন্ম হয়েছিলো মুক্তবুদ্ধির চর্চা ও ধর্মান্ধতা থেকে মুক্তির জন্যে। তা হয়নি। জন্মের অর্ধ-শতাব্দীতে বাংলাদেশে এখন ইসলামী মৌলবাদ জাকিয়ে বসেছে। ওদের কথায় দেশ চলছে। বাংলাদেশ যদি একটি ধর্মান্ধ রাষ্ট্র হবে; স্বাধীনতা বিরোধী শক্তি যদি পতাকা খামচে ধরবে, তাহলে কি দরকার ছিলো স্বাধীনতার?

ক্ষমতা ভাগাভাগিতে হিন্দুদের সাথে পেরে ওটা যাচ্ছিলো না বলে ধর্মের ভিত্তিতে ভারত ভাগ হয়ে পাকিস্তানের সৃষ্টি। আবার একই ধর্মের মানুষ হওয়া সত্বেও পশ্চিমা মুসলমানের সাথে ক্ষমতা ভাগাভাগিতে সুবিধা হচ্ছিলো না বলেই কি বাঙালি মুসলমানের জন্যে বাংলাদেশের সৃষ্টি? তা-তো হবার কথা ছিলোনা? কথা না থাকলেও হচ্ছেটা তো তাই? এ মুহূর্তে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে কি খুব একটা তফাৎ চোখে পড়ে? অথবা যেটুকু তফাৎ আছে, সামনে কি তা থাকবে? আমরা কি দুই পাকিস্তান চেয়েছিলাম?

যাহোক, শাহেদ ধরা পড়েছে। তাতে কি, ‘এক শাহেদ কারাগারে লক্ষ শাহেদ ঘরে ঘরে’। শাহেদকে অস্ত্রসহ ধরার চিত্রনাট্য একেবারে অপরিপক্ক। এরমধ্যে তথ্যমন্ত্রী আবার বলেছেন, শাহেদের সাথে তারেক রহমানের স্কাইপে কথা হয়েছে’। ভানুমতির খেলরে ভাই ভানুমতি খেল!! আওয়ামী নেতা ধরা পড়লেই বিএনপি হয়ে যায়? এসব বাদ দেন, মানুষ আর এখন এগুলো বিশ্বাস করেনা? শাহেদের মামলা ৱ্যাব থেকে ডিবি’র হাতে চলে গেছে, খেল খতম।

এক সময় শাহেদ নাটক চাপা পরে যাবে! নুতন নাটক মঞ্চস্থ হবে? এভাবেই চলছে। প্রশ্ন হচ্ছে, তারপর কি? তার-আর-পর-নেই? বাংলাদেশ নামক রাষ্ট্রটি’র ভবিষ্যৎ কি? দেশ এগিয়ে যাচ্ছে তো বোঝা যায়, কিন্তু কোনদিকে যাচ্ছে? ইতালির প্রধানমন্ত্রী বাংলাদেশিদের এক একটি ‘ভাইরাস’ বলে মন্তব্য করেছেন। আদম ব্যাপারী এমপি পাপলু কুয়েতের জেলে! নিউইয়র্ক টাইমস বলেছে, বাংলাদেশে ভুয়া করোনা সার্টিফিকেট ব্যবসা জমজমাট।

এতে আমাদের দেশের উজ্জ্বল ভাবমুর্ক্তিতে কোন কালিমা পড়েনি। দেশে সুস্থ রাজনীতি না থাকলে যা হয়, বাংলাদেশে এখন তাই হচ্ছে। গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো মৃত। সমাজ নষ্ট মানুষের দখলে। নেতারা ধামাধরা। সাংবাদিকরা মেরুদন্ডহীন। ধর্মান্ধ শক্তি এই সুযোগ কাজে লাগিয়ে মাথা চারা দিয়ে উঠবে, এটাই স্বাভাবিক। মুক্তিযুদ্ধ প্রমান করেছে করোনা ভাইরাসের চেয়েও ভয়ঙ্কর ধর্মান্ধ মৌলবাদী শক্তি। আমরা তা ভুলে গেছি, তাই ওদের আস্কারা দিয়ে মাথায় তুলেছি। জানতে ইচ্ছে করে, কান্ডারি, পাকিস্তান হতে আর কতদূর?

লেখক : আমেরিকা প্রবাসী।