সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) : দেশের দক্ষিণাঞ্চলে খাদ্য ভান্ডার খ্যাত পটুয়াখালীর গলাচিপায় বিনামূল্যে সরকারি প্রনোদনার সার ও বীজ পেয়ে কৃষকরা আউশ ধান চাষ করেছেন। বর্তমানে খেত পরিচর্যা ও অধিক ফসলের প্রত্যাশায় দিন রাত ফসল ফলনোর কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

আউশ চাষে খরচ কম এবং ফসলের ন্যায্য মূল্য পাওয়ার প্রতি বছরেই উপজেলায় বাড়ছে আউশ ধানের চাষ। করোনার প্রভাবে খাদ্য শস্যের সংকট মোকাবেলায় সংশ্লিষ্টদের সহযোগিতায় কৃষকরা সংগ্রামে নেমেছে। কৃষকরা যাতে করোনা মোকাবেলা করে ফসল ঘরে তুলতে পারে এ জন্য উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষিবিদ অমিতব রায় এর নের্তৃত্বে সার্বক্ষনিক মনিটরিং করেছেন। তারা কৃষকদের নিরাপদ দূরত্ব বজায় রেখে কাজ করার পরামর্শ দেওয়ার পাশাপাশি কৃষকদের প্রানোদনাও দিচ্ছেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে উপজেলার ১২ টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় এবছর আউশ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ৭ হাজার ৬শ হেক্টর।

কৃষি বিভাগ আউশের প্রনোদনা ও সার, বীজ, ধান কৃষকদের দিয়েছেন। এ বিষয়ে উপজেলা কৃষি অফিস এসআরএম সাইফুল্লাহ বলেন, কৃষকরা ধানের ন্যায্যমূল্য পাওয়ায় আউশ চাষে ঝুকেছেন। কৃষি বিভাগের কর্মকর্তারা সার্বক্ষনিক মাঠে কাজ করে কৃষকদের কৃষি বিষয়ে বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছেন। এ বিষয় নিয়ে উপজেলা নির্বাহী অফিসার আশীষ কুমার বলেন, কৃষকদের সকল ধরনের সুবিধা দিচ্ছেন সরকার। তাই সকলকে কৃষি কাজে উৎসাহী হওয়ার আহ্বান তার।

এ ব্যাপারে উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. শাহিন শাহ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কৃষি বান্ধব সরকার, কৃষকদের সকল প্রকার সুযোগ সুবিধা দিচ্ছেন। যাতে করে দেশে খাদ্য সংকট না হয় এবং জনগন নির্বিঘ্ন জীবন অতিবাহিত করতে পারে। এ সরকার সকল পর্যায়ের মানুষের জন্য কাজ করে যাচ্ছে।


(এসডি/এসপি/জুলাই ২০, ২০২০)