রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার নলতার খানজিয়া সীমান্ত বিজিবি ক্যাম্প সংলগ্ন ইছামতি নদীর বেড়িবাঁধ সংলগ্ন বালি কেটে নিয়ে যাচ্ছে একটি মহল। ফলে ওই বেড়িবাঁধ হুমকির মুখে রয়েছে। যে কোন মুহুর্তে বাঁধ ভেঙে বাঁধের তীরে বসবাসকারি কয়েকটি পরিবারসহ কয়েকটি গ্রাম প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

বৃহস্পতিবার বিকেলে সরেজমিনে খাঞ্জিয়া এলাকায় গেলে স্থানীয়রা জানান, ভাড়াশিমলার সাতবসু গ্রামের মানিক, দমদম খারহাট এলাকার জয়দেব ঘোষ, সেহারা গ্রামের মোকছেদ আলী, আঃ হালিম, রাশিদুল ইসলাম, হাফিজুল ইসলাম দীর্ঘদিন যাবত এভাবে বালু কেটে ব্যবসা করে আসছেন।

এভাবে বেড়িব^াঁধের গা ঘেসে বালি উত্তোলন করায় ভেঁড়িবাদ ভেঙ্গে বিস্তৃর্ণ অঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এছাড়াও রৌদের সময় বালু উড়ে বেড়িবাঁধের পিাশে বসবাসকারীদের বাড়িতে যেয়ে পড়ছে। এতে করে দুর্বিসহ হয়ে পড়েছে তাদের জীবনযাপন। বেড়িবাঁধের পাশে বসবাসকারী মোঃ রফিকুল ইসলাম, শাহাজান, মোঃ বাবর আলী, আবু মূসা, সাবুর আলী, আনোয়ার হোসেন খায়রুল ইসলাম গত ১৪ জুলাই কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন।

এ ব্যাপারে জানতে চাইলে ইউপি সদস্য মোঃ হাবিবুর রহমান বলেন, এভাবে বেড়িবাঁধের পাশ থেকে গভীর করে বালু কাটা ঠিক হয়নি। এতে ব্যপক ক্ষতি হতে পারে।

জয়দেব ঘোষ বলেন, তিনি বর্তমানে ওখানে বালির ব্যবসা করেন না। সব মোকছেদের ভাগে দেওয়া হয়েছে। মোকছেদের সাথে যোগাযোগের চেষ্টা করে তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।

(আরকে/এসপি/জুলাই ২৩, ২০২০)