স্পোর্টস ডেস্ক : স্বদেশি কোচকেই ব্যাটিং বিভাগে দায়িত্ব দিল ইংল্যান্ড। পাকিস্তানের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের আগে ইংল্যান্ডের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন জোনাথান ট্রট।

২০১৮ সালে সব ধরনের ক্রিকেট থেকে অবসরে যাওয়া ট্রট ইংল্যান্ডের হয়ে ৫২টি টেস্ট খেলেছেন। সর্বশেষ টেস্ট খেলেন ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

আন্তর্জাতিক আঙিনায় ইংলিশদের হয়ে দারুণ সফল ছিলেন ট্রট। টেস্টে ৪৪.০৮ গড়ে তিনি করেছেন ৩, ৮৩৫ রান। ৬৮ ওয়ানডেতে গড়টা আরও ঈর্ষণীয়, ৫১.২৫।

ইংল্যান্ডের যে দলটি টেস্টের এক নম্বর ছিল, সে দলের সদস্য ছিলেন ট্রট। ২০০৯ সালে আন্তর্জাতিক অভিষেকেই অবশ্য অস্ট্রেলিয়ার বিপক্ষে দুর্দান্ত সেঞ্চুরি দিয়ে শুরু করেছিলেন ট্রট। ঘরের মাঠে সে অ্যাশেজ সিরিজটি জিতেছিল ইংল্যান্ড।

৩৯ বছর বয়সী ট্রট ঘরোয়া ক্রিকেটে ওয়ারউইকশায়ারের হয়ে খেলেছেন। প্রথম শ্রেণির ক্রিকেটে তার নামের পাশে আছে প্রায় ১৯ হাজার রান। ২০১১ সালে আইসিসির বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জেতারও কীর্তি আছে ট্রটের ক্যারিয়ারে।

এমন একজন খেলোয়াড়কে নিজেদের দেশের ক্রিকেটেই কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড। পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজটি শুরু হবে বুধবার থেকে ওল্ড ট্রাফোর্ডে। ওই সিরিজে কোচিং স্টাফে ট্রটের সঙ্গে যুক্ত হবেন সাবেক কিউই স্পিনার জিতান প্যাটেল আর ওয়ারউইকশায়ার পেসার গ্রায়েম ওয়েলচও।

(ওএস/এসপি/আগস্ট ০৩, ২০২০)