আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : বরিশালের গৌরনদী উপজেলার জন গুরুত্বপূর্ন টরকী বন্দর ভায়া কমলাপুর-ভূরঘাটা সড়ক। এ সড়কের বড়দুলালী গ্রামের নদীর পার সরদার বাড়ি থেকে খান বাড়ি ভেলি ব্রিজের প্রায় এক কিলোমিটার সড়ক দীর্ঘ দিনেও সংস্কার না হওয়ায় সড়কটি বেহাল অবস্থায় পরে আছে। একটু বৃষ্টি হলেই এই সড়কে চলাচলের অনুপোযোগী হয়ে পরে। এলাকাবাসী ও জনপ্রতিনিধি শত চেষ্টার পরেও প্রশাসনিক লোকের দৃষ্টি গোচরে না আসায় অবশেষে বুধবার সকালে বে-সরকারি সংস্থা রাইস ফাউন্ডেশন ও এলাকাবাসির সহযোগীতায় স্বেচ্ছাশ্রমে সংস্কারের কাজ শুরু হয়েছে। 

বড়দুলালী গ্রামের বাসিন্দা ও ইতালী প্রবাসী মিজানুর রহমান মুন্সী জানান, উপজেলার টরকী বন্দর হয়ে বার্থী ইউনিয়নের বড়দুলালী, কমলাপুর হয়ে ভূরঘাটা সড়কটি অত্যান্ত জন গুরুত্বপূর্ন। এই সড়কটি দিয়ে কালকিনি উপজেলার পাংগাইসা, ঠেঙ্গামারা, খাঞ্জাপুর, কমলাপুরসহ কয়েকটি গ্রামের শত শত লোক প্রতিদিন যাতায়াত করেন।

বড়দুলালী গ্রামের নদীর পার সরদার বাড়ি থেকে খান বাড়ি ভেলি ব্রিজ পর্যন্ত প্রায় এক কিলোমিটার সড়ক বাদে বাকি দু’পাশের সড়ক কাপেটিং করা। মাঝ খানে এ এক কিলোমিটার সড়ক বড় বড় গর্ত হয়ে বেহাল অবস্থায় দীর্ঘ দিন যাবত পরে রয়েছে। বার্থী ইউনিয়নের ২নং ওয়ার্ডের সদস্য ও যুবলীগ নেতা খায়রুল আহসান খোকন জানান, এ সড়কটি সংস্কারের জন্য একাধিকবার ইউনিয়ন পরিষদ থেকে উপজেলা পরিষদে প্রস্তাব পাঠানো হয়েছে। দীর্ঘ দিনেও সংস্কার হয়নি।

বে-সরকারি সংস্থা রাইস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মশিউর রহমান শরীফ বলেন, জনসাধারনের দুর্ভোগের কথা চিন্তা করে আমরা এলাকাবাসির সহযোগীতায় স্বোচ্ছাশ্রমে সড়কের সংস্কারের কাজ শুরু করেছি।

স্থানীয় শিক্ষক ইলিয়াস হোসেন বলেন, সড়কটি সংস্কার হলে আমাদের এলাকাবাসির যাতায়াতের সুবিধা হবে। ধন্যবাদ জানাই রাইস ফাউন্ডেশন, ইতালী প্রবাসী মিজানুর রহমান মুন্সী ও বেলজিয়াম প্রবাসী আনোয়ার হোসেনসহ যারা এ মহততি উদ্যোগ গ্রহন করেছেন।

সংস্কার কাজের উদ্ধোনের সময় উপস্থিত ছিলেন ইতালী প্রবাসী ও রাইস ফাউন্ডেশনের উপদেষ্টা মিজানুর রহমান মুন্সী, ২নং ওয়ার্ডের সদস্য ও যুবলীগ নেতা খায়রুল আহসান খোকন, রাইস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মশিউর রহমান, অতিরিক্ত পরিচালক রাজীব খান, অঙ্গ সংগঠনের এমডি ফাহাদ, মোঃ মাসুদ সরদার, মোঃ খায়রুল খন্দকার, সৌরভ হোসেন, আলিম খন্দকার, রিফাত হোসেন, মিঠুন মন্ডল প্রমুখ।


(টিবি/এসপি/আগস্ট ০৫, ২০২০)