মানিক সরকার মানিক, রংপুর : আওয়ামী লীগের প্রয়াত নেতা ও সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিমকে নিয়ে ফেসবুকে ব্যঙ্গাত্মক মন্তব্য করার অভিযোগে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের গ্রেফতারকৃত প্রভাষক সিরাজাম মুনিরাকে জামিন দিয়েছেন হাইকোর্ট। প্রায় দু’মাস পর বুধবার ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চের বিচারপতি এফ আর এম নাজমুল আহসান জামিনের এ আদেশ দিলেও কাগজপত্র রংপুরের নিম্ন আদালত এবং কারা কর্তৃপক্ষের কাছে না পৌঁছানোর ফলে তিনি এখনও কারামুক্ত হতে পারেননি। 

তবে স্থানীয় আদালত সূত্রে জানা যায়, আগামী সোম কিংবা মঙ্গলবারের মধ্যে কাগজপত্র রংপুর এসে পৌঁছলে তিনি কারামুক্ত হতে পারেন। জানা গেছে, হাইকোর্টে তার জামিন আবেদনের পক্ষে শুনানী করেন ব্যারিষ্টার জ্যোতির্ময় বড়ু–য়া এবং রাষ্ট্রপক্ষে শুনানীতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহাঙ্গীর আলম।

জানা গেছে, আওয়ামী লীগের প্রয়াত নেতা মোহাম্মদ নাসিম লাইফ সার্পোটে থাকাকালে ১৩ জুন মারা যাবার পর বেরোবির বাংলা বিভাগের শিক্ষিকা সিরাজাম মুনিরা তাঁকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘যোগ্য নেতৃত্বে দেশ নাসিম্যা মুক্ত হলো’ শিরোনামে একটি ব্যঙ্গাত্মক স্ট্যাটাস দেন। তার এই স্ট্যাটাস কিছুক্ষণের মধ্যেই সারাদেশে ভাইরাল হয়ে গেলে পওে দ্রুত তিনি তা ডিলিট করে দেন। কিন্তু তার আগেই স্ট্যাটাসের স্ক্রিনশট ফেসবুকে ছড়িয়ে পড়লে ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের পক্ষে বিষয়টি আলোচনার ঝড় এবং তাকে গ্রেফতারের দাবি ওঠে।

এরই প্রেক্ষিতে সে রাতেই বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার আবু হেনা মুস্তাফা কামাল বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে তার বিরুদ্ধে একটি মামলা করেন। পরে সে রাতেই ওই শিক্ষিকাকে গ্রেফতার করে পুলিশ এবং ৫ দিনের রিমান্ড চেয়ে আদালতে আবেদন করেন। কিন্তু বিজ্ঞ আদালত রিমান্ড আবেদন নামঞ্জুর করে জেল গেটে দু’দিন তাকে জিজ্ঞাসাবাদের আদেশ দেন।

এদিকে ঘটনার পরই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে বিশ্ববিদ্যালয়ের চাকুরি থেকে সাময়িকভাবে বরখাস্ত করেন। পরে দীর্ঘ প্রায় দু’মাস পর তার পক্ষের আইনজীবী মহামান্য হাইকোর্টে তার জামিন চেয়ে আবেদন জানালে বুধবার উভয়পক্ষের শুনানী শেষে বিচারপতি তার জামিন মঞ্জুর করেন।

(এমএস/এসপি/আগস্ট ০৬, ২০২০)