সমরেন্দ্র বিশ্বশর্মা : সৎ কর্মঠ ও মানবিক জেলা প্রশাসক মঈন উল ইসলামের বদলী জনিত কারণে রোববার দুপুরে তিনি তার কর্মস্থল নেত্রকোনা থেকে বিদায় নিয়েছেন। একই সঙ্গে তার কাছ থেকে দায়িত্বভার বুঝে নিয়ে নতুন ভাবে যোগদানের পর জেলা প্রশাসক হিসেবে কাজ শুরু করেছেন কাজী আব্দুর রহমান। তিনি প্রানী সম্পদ মন্ত্রনালয়ের উপ-সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন।

দীর্ঘ আড়াই বছর নেত্রকোনা জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করতে গিয়ে নেত্রকোনার সকল শ্রেনীপেশার মানুষকে অনেক আপন করে নিয়েছিলেন জেলা প্রশাসক মঈন উল ইসলাম। তিনি কর্মে যোগদানের পর নেত্রকোনা শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ও নেত্রকোনা মেডিকেল কলেজ সহ জেলার সাহিত্য সংস্কৃতি ও সার্বিক উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করতে গিয়ে অত্যন্ত সততা দক্ষতা ও সাহসিকতার পরিচয় দিয়েছেন।

জেলার সকল মহলে মঈন উল ইসলামের কর্মকান্ড প্রশংসা কুড়ালেও একটি স্বার্থান্বেষী মহল ব্যক্তিগত আক্রুশে তার বিরুদ্ধে ষড়যন্ত্র মূলক অভিযোগ তুলেন। তবে এসব ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাড়ায় নেত্রকোনার নাগরিক সমাজ। তারা জেলা প্রেসক্লাব প্রাঙ্গনে একের পর এক মঈন উল ইসলামের বদলির আদেশ প্রত্যাহারের দাবীতে মানব বন্ধন কর্মসূচি পালন করে। একই সঙ্গে সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট সঠিক তদন্ত দাবী করে ষড়যন্ত্রকারীদের মুখোশ উন্মোচনের দাবী জানায়।

তবে বিদায়ী জেলা প্রশাসক মঈন উল ইসলাম তার বক্তব্যে বলেন, নেত্রকোনাবাসীর শ্রদ্ধা ও ভালোবাসা তার চাকুরী জীবনে একটা বড় প্রাপ্তি। তিনি নেত্রকোনাবাসীর কল্যান কামনা করে সকলকে ঐক্যবদ্ধ হয়ে নেত্রকোনাকে আধুনিক শিল্প সমৃদ্ধ এলাকা হিসেবে প্রতিষ্ঠার ক্ষেত্রে বলিষ্ঠ ভূমিকা পালনের আহবান জানান।

(এসবি/এসপি/আগস্ট ০৯, ২০২০)