আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : মুক্তিযোদ্ধার সনদ জাঁলিয়াতি করে ছেলেকে ব্যাংকে চাকরি দেয়ার অভিযোগ উঠেছে ব্যায়কের সাবেক ষ্ঠাফ মনির খলিফার বিরুদ্ধে। অভিযুক্ত মনির খলিফা বরিশালের ২৪নংর ওয়াডর্ডের ধান গবেষণা রোড এলাকার বাসিন্দা। জাঁলিয়াতির মাধ্যমে চাকরি নেয়া ওই ব্যক্তির ছেলে সোহেল কবির বর্তমানে সোনালী ব্যাংকের বাকেরগঞ্জ শাখায় কর্মরত রয়েছেন। ঢাকায় চাকর্মরত থাকা অবস্থায় মনির খলিফা তার ছেলে মনির খলিফাকে জাল জাঁলিয়াতির মাধ্যমে ছেলেকে মুক্তিযোদ্ধা কোটায় চাকরি দেন বলে অভিযোগ উঠেছে।

মনির খলিফার দাবি, তবে তিনি ভুয়া নন প্রকৃত মুক্তিযোদ্ধা। তবে মুক্তিযোদ্ধার তালিকায় তার সিরিয়াল নম্বর জানতে চাইলে তিনি কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েন। পরে অবশ্য মুক্তিযোদ্ধার তালিকায় তার সিরিয়াল নম্বর ৫৫৪ বলে দাবি করেন।

তবে বরিশাল মুক্তিযোদ্ধা সংসদের দায়িত্বশীল নেতৃবৃন্দের সাথে কথা বলে জানা গেছে, ‘বরিশালে মুক্তিযোদ্ধাদের সকল তালিকা যাচাই বাছাই করা হয়েছে। কিন্তু কোথাও কোন মনির খলিফার নাম পাওয়া যায়নি। আর মনির খলিফা ৫৫৪নম্বর সিরিয়ালে তার নাম রয়েছে বলে দাবি করলেও সেখানে অন্য মুক্তিযোদ্ধার নাম রয়েছে বলে জানিয়েছেন সূত্রটি।

বরিশাল জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার কুতুব উদ্দিন আহমেদ বলেন, ‘মনির খলিফা নামের ওই ব্যক্তি ভুয়া মুক্তিযোদ্ধা।

অপরদিকে মুক্তিযোদ্ধা সংসদ জালিয়াতির বিষয়টি ধরে ফেলায় নিজেকে রক্ষায় দৌড়ঝাঁপ শুরু করেছেন মনির খলিফা।
নিজের ছেলে সোহেল কবিরকে মুক্তিযোদ্ধা কোটায় চাকরি পাইয়ে দেয়ার সত্যতা স্বীকার করে মনির খলিফা বলেন, ‘আমি যে মুক্তিযোদ্ধা সে প্রমাণ আমার সংরক্ষণে রয়েছে। তবে কোন সেক্টরে এবং কার অধীনে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছেন সে বিষয়ে কোন সদুত্তর দিতে পারেননি তিনি।

খোঁজ নিয়ে জানাগেছে, ‘মনির খলিফা তার মুক্তিযোদ্ধা সনদ ব্যবহার করে দুই মেয়েকে চাকরি দিয়েছেন। এর মধ্যে একজন প্রাথমিক বিদ্যালয়ে এবং অপরজন আমার বাড়ি আমার খামার প্রকল্পে চাকরি করছেন।

অপরদিকে জালিয়াতি ছাড়াও, মনির খলিফার বিরুদ্ধে দখলসহ বিভিন্ন অভিযোগ রয়েছে। ‘সম্প্রতি স্থানীয় আব্দুল হালিম খলিফা নামের এক ব্যক্তি তার বিরুদ্ধে ১১ মে একটি মামলা করেছেন, নং-১১।

(টিবি/এসপি/আগস্ট ২৭, ২০২০)