ইন্দ্রজিৎ কুমার সাহা, কালিয়াকৈর (গাজীপুর) : গাজীপুরের কালিয়াকৈরে চন্দ্রা এলাকায় নূর গ্রুপের শ্রমিক ছাঁটাই করার প্রতিবাদে বিক্ষোভ করেছে ওই কারখানার শ্রমিকরা।

শ্রমিকরা জানায়, গত কয়েকদিন ধরে কারখানা কর্তৃপক্ষ সুইং সেকশনের শ্রমিকদের কাছ থেকে বিভিন্ন ভাবেভয়ভীতি প্রদর্শন করে তাদের কাছ থেকে স্বাক্ষর নিয়ে বের করে দিচ্ছে। তারই ধারাবাহিকতায় গতকাল রবিবার কারখানার সুইং সেকশনের বিল্লাল হোসেন প্রতিবাদ করায় তাকে কারখানার কর্তৃপক্ষ মারধর করে একটি টয়লেটের ভেতর আটক করে রাখে। এ সংবাদ শ্রমিকদের মধ্যে ছড়িয়ে পড়লে ওই শ্রমিকরা কারখানার ভেতর কর্মবিরতি পালন করতে থাকে। পরে বিল্লাল হোসেনকে ছাড়ায় তারা আবার কাজে যোগদান করেন।

সোমবার সকালে শ্রমিকরা কাজে যোগদান করতে এসে দেখে কারখানার সামনে পুলিশ মোতায়েন করা হয়েছে। বেলা বাড়ার সাথে সাথে ওই কারখানার সামনে শ্রমিকরা জড়ো হতে থাকে। পরে কর্তৃপক্ষ প্রধান ফটকের সামনে এসে কারখানা দুদিনের জন্য বন্ধ ঘোষণা দিলে শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে কারখানার সামনে বিক্ষোভ করতে থাকে। পুলিশ তাদেরকে বুঝিয়ে কারখানার সামনে থেকে সরিয়ে দেয়। কারখানার নিরাপত্তার জন্য পুলিশ মোতায়েন করা হয়েছে।

শিল্প পুলিশ গাজীপুর-১ পরিদর্শক (ওসি) রেজাউল করিম রেজা জানান, বিল্লাল নামে এক শ্রমিককে কাজে গাফলতি করায় কারণ দর্শানোর নোটিশ দেয় কর্তৃপক্ষ। পরে এ সংবাদ শ্রমিকদের মধ্যে ছড়িয়ে পরলে কর্মবিরতি পালন করে তারা।

(আইএস/এসপি/আগস্ট ৩১, ২০২০)