প্রবাস ডেস্ক : নিউইয়র্কে মানবাধিকার উন্নয়ন সংস্থা হিউম্যান সাপোর্ট করপোরেশনের ফ্রি টিকাদান কর্মসূচী
অনুষ্ঠিত হয়েছে গত ৩০ আগস্ট রবিবার। বাঙালী অধ্যুষিত ব্রঙ্কসের স্টারলিং-বাংলাবাজার এলাকায় মামুন’স টিউটরিয়ালে হিউম্যান সাপোর্ট করপোরেশনের ৮ম বর্ষের প্রথম ফ্রি টিকাদান কর্মসূচী ছিল এটি। এদিন বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত এ কর্মসূচীতে ব্যাপক সাড়া পড়ে। কানাই শীলকে টিকা দানের মাধ্যমে এ কর্মসূচীর উদ্বোধন করা হয়।

হিউম্যান সাপোর্ট করপোরেশনের সভাপতি ও যুক্তরাষ্ট্র আওয়ামলীলীগের প্রবাসী কল্যাণ সম্পাদক মো: সোলায়মান আলীর সভাপতিত্বে এ কর্মসূচীতে অন্যদের মধ্যে অংশগ্রহণ করেন মানুন’স টিউটোরিয়ালের সত্ত্বাধিকারী প্রফেসার শেখ আল মামুন, ডা. মুমতাজ জাহান, এমডি, ওয়াল গ্রিন ফার্মাসিস্ট ও ফার্মাসি ম্যানেজার এন্ধেসঢ়;চানিয়েত ওকেইন, সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তপন সেন, বাংলাদেশী আমেরিকান কালচারাল এসোসিয়েশনের সাবেক সভাপতি আব্দুল হাসিম হাসনু, সভাপতি আহবাব চৌধুরী খোকন, ফেঞ্চুগঞ্জ অর্গেনাইজেশন অব আমেরিকার সাবেক সভাপতি জুনেদ আহমদ চৌধুরী, বাংলাদেশ সোসাইটি অব ব্রঙ্কসের সাবেক সভাপতি মাহবুব আলম, মো. শামিম মিয়া, মা ট্রাভেলস এজেন্সির সিইও আবুল কালাম আজাদ, শ্যামল কান্তি চন্দ সহ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ। এই কর্মসূচীর গ্র্যান্ড স্পন্সর ছিল ওয়াল গ্রিন এবং সিভিএস ফার্মাসি।

সংগঠনের সভাপতি প্রবাসের বিশিষ্ট রিয়েলস্টেট ব্যবসায়ী মো: সোলায়মান আলী ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তপন সেন এ টিকাদান কর্মসূচীতে অংশগগ্রহণের জন্য সকলকে ধন্যবাদ জানিয়েছেন।

তারা বলেন, স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি ও কমিউনিটির সকলের সুস্থ্যতার লক্ষে এই ফ্রি ভ্যাকসিন কর্মসচীর আয়োজন করতে পেরে আমরা আনন্দিত।

তারা জানান, যাদের হেলথ ইন্সুরেন্স নেই বা যারা নবাগত, বিনা মূল্যে টিকা দানের সুযোগ তারাই বেশী গ্রহণ করেন। যাদের হেলথ ইন্সুরেন্স আছে তারা নিজ নিজ প্রাইমারি ডাক্তারের অফিস বা ফার্মাসি থেকে এই ভ্যাকসিন নিতে পারেন। কিন্তু যারা আন ডকুমেন্টেড বা ভিজিটর, তারাই মূলতঃ এই কর্মসূচীর বেনিফিসিয়ারি হন। তাদের জন্য এই কর্মসূচি ফলপ্রসূ।

মো: সোলায়মান আলী জানান, প্রথম দফা কর্মসূচীতে অর্ধশতাধিক লোক বিনা মূল্যে টিকা দানের সুযোগ গ্রহণ করেন। অষ্টম বর্ষে এবার তিনদিন এই কর্মসূচি বাঙ্গালী অধ্যূষিত ব্রঙ্কস ও কুইন্সে অনুষ্ঠিত হবে।

বছরের দ্বিতীয় কর্মসূচি আগামী ৬ই সেপ্টেম্বর জ্যামাইকা হিলসাইডে স্কলাসটিকা টিউটোরিয়ালে এবং তৃতীয় দফা
কর্মসূচি আগামী ২০শে সেপ্টেম্বর জ্যাকসন হাইটসের প্রাণ কেন্দ্রে স্কলাসটিকা টিউটোরিয়ালে অনুষ্ঠিত হবে। হিউম্যান
সাপোর্টে কর্পোরেশনের এই কর্মসূচিতে সকলকে অংশ গ্রহণের আমন্ত্রণ জানান তিনি।

তিনি বলেন, উত্তর আমেরিকায় প্রতি বছর কয়েক হাজার মানুষ ফ্লু ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। তাই শীতে ফ্লু সিজনে প্রতি বছরই ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের প্রতিষেধক হিসেবে এই ভ্যাকসিন অধিক কার্যকরী ভূমিকা পালন করে।

মো: সোলায়মান আলী জানান, প্রবাসীদের নানাবিধ প্রয়োজনীয় সমস্যার সমাধান কল্পে বিভিন্ন সুযোগ সুবিধা, বাধা-বিপত্তি, দায়-দায়িত্ব ও অধিকার শীর্ষক বিভিন্ন সেমিনার, সামাজিক- সাংস্কৃতিক আয়োজন সহ মূলধারার রাজনীতিতে সক্রিয় অংশ গ্রহণ করে যাচ্ছে সংগঠনটি।

(এস/এসপি/সেপ্টেম্বর ০১, ২০২০)