পাবনা প্রতিনিধি : বাংলাদেশ তথ্য অধিকার আইনে পাবনা এ কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগের উপকমিশনার ও বিভাগীয় কর্মকর্তা মো:জাহিদুল ইসলামের কাছে পাবনা ভ্যাট বিভাগ কর্তৃক ইউনিভার্সাল গ্রুপের চারটি প্রতিষ্ঠানে চালানো অভিযানের ফলাফল,গৃহীত পদক্ষেপ এবং উক্ত প্রতিষ্ঠানে পূর্বে সম্পাদিত অডিট এবং ঐ অডিটের সাথে অভিযানের প্রাপ্ত ফলাফলের পার্থক্য জানতে চাইলে পাবনা এ কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বিশেষ প্রতিবেদন ।

পাবনা এ কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগ থেকে তথ্য অধিকার আইনে প্রাপ্ত তথ্য তুলে ধরা হলো : মাসিক রিটার্ন যাচাই এবং রাজস্ব ফাঁকি হচ্ছে এমন সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে ইউনিভার্সাল গ্রুপের ৪টি প্রতিষ্ঠান যথা (১) ইউনিভার্সাল ফুড লিমিটেড,(২) তরঙ্গ প্যাকেজিং,(৩)তরঙ্গ ট্রেডার্স,(৪)রতœদ্বীপ রিসোর্ট, পাবনা এ কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগ,পাবনা এর একটি প্রিভেন্টিভ টীম উপ-কমিশনার জনাব মো: জাহিদুল ইসলামের নেতৃত্বে গত ০৯/০৭/২০২০ খ্রি: তারিখে একযোগে অভিযান পরিচালনা করে। উক্ত অভিযানে প্রতিষ্ঠানের রাজস্ব সংশ্লিষ্ট ব্যবসায়িক তথ্য উদ্ঘাটনের স্বার্থে বেশ কিছু বাণিজ্যিক দলিলাদি এবং কম্পিউটারের সিপিইউ জব্দ করা হয় ।

উক্ত জব্দকৃত দলিলাদি যাচাই বাছাই করে এবং সিপিইউ থেকে প্রাপ্ত তথ্যাদি বিশ্লেষন করে প্রতিষ্ঠানগুলোর বিপুল পরিমান ভ্যাট ফাঁকি উদঘাটিত হয় । ইউনিভার্সাল গ্রুপের উক্ত ৪ টি প্রতিষ্ঠানের বিগত ২০১৫-২০১৬ অর্থবছর থেকে ২০১৯-২০২০ অর্থবছর পর্যন্ত বিগত ০৫(পাঁচ)বছরে মোট ২৬৯,১৭,৩১,২৪৬/-(দুইশত উনসত্তর কোটি সতের লক্ষ একত্রিশ হাজার দুইশত ছেচল্লিশ)টাকা রাজস্ব ফাঁকি উদ্ঘাটিত হয় ।সরকারের এত বিপুল পরিমান রাজস্ব ফাঁকির বিপরীতে কাস্টমস,এক্সাইজ ও ভ্যাট বিভাগ,পাবনা এর প্রিভেন্টিভ টীম কর্তৃক ভ্যাট আইনে প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে মোট ১২ টি মূসক ফাঁকির মামলা দায়ের করা হয়েছে । মামলা নং -০১,০২,০৩,০৪,০৫,০৬,০৭,০৮,০৯ যার তারিখ-১২/০৭/২০২০ খ্রি:,এবং মামালা নং১০,১১,১২,তারিখ-১৫/০৭/২০২০ খ্রি: । উক্ত মামলাগুলো রাজশাহী ভ্যাট কমিশনারেটে ন্যায় নির্ণয়ন পর্যায়ে রয়েছে ।

উল্লেখ ১ লা জুলাই/২০১৫ খ্রি: থেকে ৩০শে জুন/২০১৮ খ্রি: পর্যন্ত ৩(তিন)বছর সময়ে ইউনিভার্সাল ফুড লিমিটেড দিলালপুর,পি.এন রোড,পাবনা সদর,পাবনা নামক প্রতিষ্ঠানটির রাজশাহী ভ্যাট কমিশনারেটের একজন প্রক্তন কমিশনার জনাব মোয়াজ্জেম হোসেন কর্তৃত মনোনিত সদস্য দিয়ে একটি দায়সারা গোছের অডিট কার্যক্রম সম্পাদন করা হয়েছিল । উক্ত অডিটে উল্লেখিত ০৩ (তিন) বছরে প্রতিষ্ঠানটির মাত্র ৯৬,১৬.৬০০.৫৫/- (ছিয়ানব্বই লক্ষ ষোল হাজার ছয়শত টাকা পঞ্চান্ন পয়সা) রাজস্ব ফাঁকি উদ্ঘাটন করা হয়েছিল। কিন্তু আলোচ্য নিবারক কার্যক্রমে ঐ একই সময়ে ১২১,৩৩,৬২,১৬০/-(একশত একুশ কোটি তেত্রিশ বাষট্রি হাজার একশত ষাট টাকা) টাকা রাজস্ব ফাঁকি উদ্ঘাটিত হয়েছে । নিবারক কার্যক্রমে প্রাপ্ত রাজস্ব ফাঁকির বিপরীতে ভ্যাট আইনে রাজশাহী ভ্যাট কমিশনারেটে মামলা দায়ের করা হয়েছে ।

প্রাক্তন কমিশনারের মনোনীত টীম এর অডিট কার্যক্রমের মাধ্যমে উদঘাটিত ৯৬,১৬,৬০০.৫৫/-(ছিয়ানব্বই লক্ষ ষোল হাজার ছয়শত টাকা পঞ্চান্ন পয়সা) টাকা রাজস্ব ফাঁকি এবং আলচ্য নিবারক কার্যক্রমের মাধ্যমে ১২১.৩৩,৬২,১৬০/- (একশত একুশ কোটি তেত্রিশ বাষট্রি হাজার একশত ষাট ) টাকা রাজস্ব ফাঁকি উদঘাটনে প্রতীয়মান হয় যে তৎকালীন কমিশনার জনাব মোয়াজ্জেম হোসেন প্রতিষ্ঠানটি থেকে অনৈতিকভাবে ব্যাপক আর্থিক সুবিধা নিয়ে প্রতিষ্ঠানটিকে এই বিপুল রাজস্ব ফাঁকির সুযোগ কওে দিয়েছেন । জনশ্রুতি আছে যে,প্রতিষ্ঠানটি থেকে তিনি ১১(এগার) কোটি টাকা অনৈতিক আর্থিক সুবিধা নিয়েছেন ।

নাম প্রকাশ না করার শর্তে আলোচ্য প্রতিষ্ঠানের একজন কর্মকর্তা জানান, সেপ্টেম্বর/২০১৮ সালে ঢাকার সোনারগাঁ হোটেলে উক্ত সাবেক কমিশনার মোয়াজ্জেম হোসেন স্ব-শরীওে উপস্থিত থেকে প্রতিষ্ঠানের লোকজনের নিকট হতে এই বিপুল পরিমান টাকা বুঝে নেন । এর বিনিময়ে নভেম্বও /২০২৮ সালে প্রতিষ্ঠানটির অডিট রিপোর্টেও ফলাফল হিসেবে নামে মাত্র ৯৬,১৬,৬০০.৫৫/-(ছিয়ানব্বই লক্ষ ষোল হাজার ছয়শত টাকা পঞ্চান্ন পয়সা) টাকা আদায়ের লক্ষ্যে চুড়ান্ত দাবীনামা জারী করেন । অথচ ঐ সময়ে প্রতিষ্ঠানটির প্রকৃত রাজস্ব ফাঁকির পরিমান ১২১,৩৩,৬২,১৬০/-(একশত একুশ কোটি তেত্রিশ বাষট্রি হাজার একশত ষাট) টাকা । সরকারী রাজস্ব সুরক্ষার স্বার্থে বিষয়টি তদন্তের দাবি রাখে ।

উপরোক্ত বিষয় সম্পর্কে মতামত জানতে চেয়ে ইউনিভার্সাল গ্রুপের নির্বাহী পরিচালক সোহানী হোসেনকে মুঠো ফোনে করা হলে তিনি ফোন কল গ্রহণ না করায় তাঁর মতামত জানা সম্ভব হয় নাই । তৎকালীন রাজশাহী ভ্যাট কমিশনারেটের কমিশনার মোয়াজ্জেম হোসেন কে মুঠো ফোনে ফোন করে এ বিষয়ে কথা বলার চেষ্টা করা হলে তিনি ফোন কল রিসিভ না করার কারণে তাঁর মতামত জানা সম্ভব হয় নাই । পাবনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগের উপকমিশনার ও বিভাগীয় কর্মকর্তা মো:জাহিদুল ইসলাম জানায় আমরা উপযুক্ত তথ্য প্রমানের ভিত্তিতে মামলা করেছি । দীর্ঘদিন পাবনাতে সুনামের সাথে ব্যবসা করা ইউনিভার্সাল গ্রুপের এমন কর ফাঁকির তথ্য ও মামলা নিয়ে জনমনে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া,নানা শ্রেনী পেশার মানুষের মধ্যে শুরু হয়েছে জল্পনা-কল্পনা ।

(পিএস/এসপি/সেপ্টেম্বর ০৫, ২০২০)