স্পোর্টস ডেস্ক : লিওনেল মেসি থেকে গেলেন। যদি যাওয়ার সুযোগ পেতেন, তাহলে এতদিনে তার গায়ে শোভা পেতো আকাশী-নীল জার্সিটি। জাতীয় দলের সতীর্থ এবং বন্ধু জার্সিও আগুয়েরোর সঙ্গে, পুরনো বস পেপ গার্দিওলার অধীনে ম্যানসিটির ট্রেনিং গ্রাউন্ডে দেখা যেতো মেসিকে অনুশীলনরত। ইংলিশ প্রিমিয়ার লিগের যে আকর্ষণ, সেটা বেড়ে যেতো আরও কয়েকগুণ।

কিন্তু সেটা হয়নি। লিওনেল মেসি নানা ঝামেলার বেড়াজালে আটকে শেষ পর্যন্ত থেকে গেলেন বার্সাতেই। লা লিগার আকর্ষণ তাই কমেনি মোটেও। যার আকর্ষণ যেমনই থাকুক- আজ কিন্তু শুরু হয়ে যাচ্ছে জমজমাট লড়াই। ইংলিশ প্রিমিয়ার লিগ এবং স্প্যানিশ লা লিগা- দু’জায়গাতেই।

আজ রাতেই শুরু হয়ে যাচ্ছে ইউরোপিয়ান ফুটবলে দুই সেরা লিগের লড়াই। বাংলাদেশ সময় রাত ৮টা রেফারির কিক অফের বাঁশি বাজবে স্প্যানিশ লা লিগায়। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে এইবার এবার সেল্টা ভিগো। রাত সাড়ে ১০টায় গ্রানাডা এবং অ্যাথলেটিক বিলবাও। রাত ১টায় মুখোমুখি হবে ক্যাডিজ এবং ওসাসুনা।

সোমবারই মাঠে নামার কথা ছিল দুই স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার। কিন্তু তাদের মৌসুম শুরুর ম্যাচ এরই মধ্যে স্থগিত ঘোষণা করা হয়েছে। বার্সা নিজেদের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হওয়ার কথা এলচের। আর রিয়ালের মাঠে নামার কথা গেটাফের বিপক্ষে। বার্সা প্রথম মাঠে নামতে পারে ২৮ সেপ্টেম্বর ভিয়ারিয়ালের বিপক্ষে। আর রিয়াল মাদ্রিদ নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামার কথা রয়েছে ২১ সেপ্টেম্বর রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে।

করোনাভাইরাসের কারণে ২০১৯-২০ মৌসুম শেষ করতে বেশ সময় লেগেছিল। মাঝে বন্ধ রাখতে হয়েছিলল প্রায় তিনমাস। মার্চ থেকে জুন পর্যন্ত বন্ধ থাকার পর ফের শুরু হয়েছিল ইংলিশ প্রিমিয়ার লিগের খেলা। ইউরোপের অন্য লিগগুলোও একই সময়ে শুরু করা হয়।

লিগ শেষ করতে বেশি সময় লাগলেও, গত জুলাইয়ে লিগ শেষ হওয়ার পর দেড়মাস পার হতে না হতেই আবারও দামামা বেজে উঠছে ইংলিশ প্রিমিয়ার লিগে। আজ শনিবার (১২ সেপ্টেম্বর) শুরু হয়ে যাচ্ছে ২০২০-২১ মৌসুমের ইংলিশ প্রিমিয়ার লিগ।

আবারও রহস্য এবং রোমাঞ্চে ভরা উইক-এন্ডের অপেক্ষায় প্রহর গুনবেন ফুটবলপ্রেমীরা। আজ প্রিমিয়ার লিগের উদ্বোধনী ম্যাচে মাঠে নামছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন লিভারপুল। প্রতিপক্ষ ১৬ বছর পর প্রিমিয়র লিগে ফিরে আসা লিডস ইউনাইটেড।

অর্থাৎ, প্রথম ম্যাচে আর্জেন্টাইন মার্সেলো বিয়েলসার সঙ্গে লিভারপুলের জার্মান কোচ ইয়ুর্গেন ক্লপের কৌশলের লড়াই। গত মৌসুমে একচ্ছত্র আধিপত্য নিয়ে তিন দশক পর চ্যাম্পিয়ন লিভারপুল শিরোপা ধরে রাখার অভিযান কিভাবে শুরু করে, দেখার অপেক্ষায় ফুটবল অনুরাগীরা। বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টায় শুরু হবে লিভারপুলের ম্যাচটি। স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান সরাসরি দেখাবে ম্যাচটি।

গত মৌসুমে দ্বিতীয়স্থানে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে ১৮ পয়েন্ট বেশি নিয়ে শিরোপা জিতেছে অলরেডরা। তৃতীয় এবং চতুর্থস্থানে শেষ করা ম্যানচেস্টার ইউনাইটেড এবং চেলসির সঙ্গে লিভারপুলের পয়েন্টের ব্যবধান ছিল ৩৩।

আজ মাঠে নামছে আরেক শক্তিশালী দল আর্সেনালও। দিনের প্রথম ম্যাচেই তারা মুখোমুখি হবে ফুলহ্যামের। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৫টায় শুরু হবে ম্যাচটি। রাত ৮টায় সাউদাম্পটন মাঠে নামবে ক্রিস্টাল প্যালেসের। রাত সাড়ে ১০টায় লিভারপুল মুখোমুখি হবে লিডস ইউনাইটেডের। রাত ১টায় ওয়েস্টহ্যাম মুখোমুখি হওয়ার কথা নিউক্যাসল ইউনাইটেডের।

ম্যানচেস্টারের দুই দল ম্যানসিটি এবং ম্যানইউ মাঠে নামার কথা ছিল আজ। কিন্তু ম্যাচ দুটি স্থগিত করা হয়েছে। ম্যানইউ মাঠে নামার কথা ছিল বার্নলের বিপক্ষে এবং ম্যানসিটি মাঠে নামার কথা ছিল অ্যাস্টন ভিলার বিপক্ষে।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ১২, ২০২০)