আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাসের চীনা ভ্যাকসিন জনসাধারণের ব্যবহারের জন্য আগামী নভেম্বরেই বাজারে আসতে পারে। এ সম্ভাবনার কথা জানিয়েছেন চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র সিডিসির এক কর্মকর্তা। চীনের তৈরি কোভিড-১৯ এর চারটি ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের শেষ পর্যায়ে রয়েছে। এর মধ্যে অন্তত তিনটি ভ্যাকসিন ইতোমধ্যে জুলাই মাসে ‘ইমার্জেন্সি ইউজ প্রোগ্রাম’ এর আওতায় জরুরি সেবাদাতা কর্মীদের জন্য সহজলভ্য করা হয়েছে।

আগামী নভেম্বর বা ডিসেম্বর মাসের মধ্যে চীনা ভ্যাকসিন সাধারণ মানুষের ব্যবহারের জন্য প্রস্তুত হওয়ার সম্ভাবনা রয়েছে। সিডিসির চিফ বায়োসেফটি এক্সপার্ট গুইঝেন উ চীনের রাষ্ট্রীয় টেলিভিশনে এক সাক্ষাৎকারে এ কথা বলেন। উ জানান, 'এপ্রিল মাসে তিনি নিজেই পরীক্ষামূলক ভ্যাকসিনটি নিয়েছেন কিন্তু এর অস্বাভাবিক কোনো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি। তবে তিনি কোন ভ্যাকসিনের কথা বলেছেন, তা উল্লেখ করেনি।'

চীনের জাতীয় ফার্মাসিউটিক্যাল গ্রুপ সিনোফার্ম এবং সিনোভ্যাক বায়োটেক তিনটি ভ্যাকসিন তৈরি করছে। আর চতুর্থ ভ্যাকসিনটি তৈরি করছে ক্যানসিনো বায়োলজিক্স, যা জুনে চীনের সামরিক বাহিনী ব্যবহারের অনুমোদন দিয়েছে।

(ওএস/পি/সেপ্টেম্বর ১৫, ২০২০ইং)