স্পোর্টস ডেস্ক : আর মাত্র তিনটি দিনের অপেক্ষা। এরপরই দুবাইয়ে শুরু হচ্ছে এবারের আইপিএল। টুর্নামেন্টে নামার প্রস্তুতিতে মগ্ন আট ফ্র্যাঞ্চাইজি। ধীরে ধীরে বাড়ছে উত্তাপ। এ পরিস্থিতিতে এবার ‘মানকাডিং’ প্রসঙ্গে মুখ খুললেন সাবেক শ্রীলঙ্কান স্পিনার মুত্তিয়া মুরালিধরন।

ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের পাশে দাঁড়িয়ে তিনি মানকাডিংয়ের নিয়মই বদলে দিতে বললেন। মুরালি বলেন, ‘বোলারদের মানকাডিং করাটা যদি ক্রিকেটের মতো জেন্টলম্যান্স গেমের পক্ষে ভাল না হয়, তাহলে ব্যাটসম্যানদের ক্রিজ থেকে বেরিয়ে দাঁড়ানোটাও তাই। এ ক্ষেত্রেও ব্যাটসম্যানদের ওই বাড়তি সুবিধা নেওয়া উচিত নয়। নিয়ম করে দেওয়া উচিত, যদি কোনও দলের ব্যাটসম্যান ক্রিজ থেকে বাইরে বেরিয়ে দাঁড়িয়ে অতিরিক্ত সুবিধা নেওয়ার চেষ্টা করে, তাহলে মানকাডিংয়ের পরিবর্তে তাদের স্কোর থেকে যেন পাঁচ রান কেটে নেওয়া হয়।

গত বছর রাজস্থান রয়্যালস বনাম কিংস ইলেভেন পাঞ্জাব ম্যাচ থেকেই মানকাডিং বিতর্কের সূত্রপাত। জস বাটলারকে মানকাডিং করে আউট করেন অশ্বিন। এরপরই বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়। অনেকেই অশ্বিনের এই কাজের প্রকাশ্যেই সমালোচনা করতে থাকেন। যদিও নিজের সিদ্ধান্তে বরাবরই অবিচল ছিলেন এই ভারতীয় স্পিনার। এবার পাশে পেলেন মুরালি ধরনকেও।

কিংবদন্তি এই স্পিনার এক সাক্ষাৎকারে বলেন, ‘যদি কোনো বোলারের মানকাডিং করে আউট করার সুবিধা না পান, তাহলে ব্যাটসম্যানদেরও তেমনভাবে রান নেওয়ার জন্য ক্রিজ থেকে এগিয়ে দাঁড়ানোটা উচিত নয়। এ ক্ষেত্রে সাবধান করা উচিত। এ ছাড়া মানকাডিংয়ে কাউকে সরাসরি আউট করার বদলে যে দলের ব্যাটসম্যান অতিরিক্ত সুবিধা নিতে যাবে, সেই দলের রান থেকে পাঁচ রান কেটে নেওয়া উচিত। বোলারদের ক্ষেত্রেও এই নিয়ম থাকুক। যাতে কেউ বাড়তি সুবিধা না নিতে পারে।’

এদিকে, ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে নিজের দেখা সেরা পাঁচ ভারতীয় ক্রিকেটারের তালিকায় রাখলেন সাবেক ক্রিকেটার ডিন জোন্স। পাশাপাশি ধোনির অধিনায়কত্বেরও ভূয়সি প্রশংসা করলেন তিনি। ডিন জোন্সের কথায়, ‘অধিনায়ক হিসেবে ধোনি কিছুটা পুরনো ধ্যানধারণায় বিশ্বাসী। আসলে কিন্তু ধোনি নিজের প্রতিদ্বন্দ্বীর ভুলের জন্য অপেক্ষা করে। এরপর অনেকটা গোখরোর মতো শত্রুর উপর আক্রমণ চালায়। ধোনি দেশের জন্য কি করেছে, তা সারাজীবন মানুষ মনে রাখবে। আমার কাছে ও দেশের সেরা পাঁচ ক্রিকেটারদের মধ্যে একজন।’

(ওএস/পি/সেপ্টেম্বর ১৬, ২০২০ইং)