রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। শনিবার দুপুর একটার দিকে প্রথম ট্রাকটি ভোমরা বন্ধরে ঢোকে।

ভারতীয় সিএন্ডএফ সুত্রে জানা গেছে, আজ সন্ধ্যা পর্যন্ত ৩৫ থেকে ৪০ ট্রাক পেয়াঁজ আমদানি হবে। প্রতি ট্রাকে ২২ থেকে ২৫ টন পেয়াজ আমদানি হবে বলে জানিয়েছেন ভোমরা সিএন্ডএফ নেতারা। গত ১৪ সেপ্টেম্বর ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয়ের ফরেন ট্রেড এর এক চিঠিতে পেঁয়াজ রপ্তানি বন্ধ হয়ে যায়। গতকাল শুক্রবার ১৮ সেপ্টেম্বর ওই ফরেন ট্রেড এর অপর এক চিঠিতে শর্তসাপেক্ষে আজ শনিবার থেকে পেঁয়াজ রপ্তানি হবে বলে ভারতীয় সিএন্ডএফ সূত্রে জানানো হয়েছে।

তবে ব্যবসায়ীরা শঙ্কিত, এই পেঁয়াজ পশ্চিমবঙ্গের পার হয়ে মহারাষ্ট্রের নাছিক থেকে এই পেঁয়াজ ভোমরা বন্দরে আসতে পথেই সময় লাগে পাঁচ ছয় দিন । তার উপর গত পাঁচ দিন যাবত ভারতের ঘোজাডাঙ্গা বন্দরে আমদানির অপেক্ষায় আটকে রয়েছে। ২৫৫টি ট্রাক যা ১০/ ১১ দিনে অর্ধেকই পঁচে যেতে পারে বলে শঙ্কিত আমদানিকারকরা।

ভোমরা সিএণ্ডএফ এজেন্ট এ্যসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাছিম বলেন, গত ১৪ সেপ্টেম্বর থেকে ইণ্ডিয়ান গর্ভমেন্ট একটা ডিজিএফটি চিঠির মাধ্যমে ভারতীয় পের্ঁয়াজ রপ্তানি নিষিদ্ধ ঘোষণা করে। সেই নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে ইন্ডিয়ান ও বাংলাদেশী ব্যবসায়িদের যৌথ প্রচেষ্টায় শুধুমাত্র ১৪ তারিখ পর্যন্ত যে সমস্ত গাড়ির লিও বা ফাইনাল ডকুমেন্টস তৈরি করা ছিল শুধুমাত্র সেই গাড়িগুলোর প্রবেশের অনুমতি দিয়েছে। আমরা ইন্ডিয়ান ব্যবসায়ি ও কাস্টসমদের মাধ্যমে ব্যাপারটা জানতে পারি।

সেক্ষেত্রে আমাদের ৩৫ থেকে ৪০টি গাড়ি লিও করা আছে। সেই গুড়িগুলো হয়তো ঢুকবে। আবার অনেক গাড়ি ফিরেও গেছে। কিছু গাড়ি গোডাউনে আনলোড করেছে। আশা করছি ৪০টির মত গাড়ি ঢুকবে। গরমে ১৪ তারিখ থেকে দাঁড়িতে থাকা ট্রাকগুলোর ৫০ শতাংশ পেঁয়াজ খাওয়ার অনুপোযোগী। যে গাড়িগুলো ঢুকবে ওই গাড়িগুলো ঢাকা চট্টগ্রামে যাওয়ার উপযোগী নয়। ভোমরায় নামিয়ে বাতাসে পেঁয়াজ ঠাণ্ডা করে শর্টিং করার পর পরিস্থিতি বুঝে তবে বাইরে পাঠাতে হবে।

(আরকে/এসপি/সেপ্টেম্বর ১৯, ২০২০)