ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি : ঈশ্বরগঞ্জ উপজেলার সর্বত্র জ্বরের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। শহর ও গ্রামের প্রায় প্রতি ঘরেই দুই তিনজন করে করোনা উপসর্গ সুলভ জ্বরে আক্রান্ত হচ্ছেন।

সরেজমিন তথ্যানুসন্ধানে জানা যায়, জ্বর সর্দি শ্বাস কষ্ট শরীর ব্যাথার মত উপসর্গে ভোগছেন রোগীরা। করোনার মত উপসর্গে আক্রান্ত হলেও রোগীরা করোনা পরীক্ষায় আগ্রহ প্রকাশ করছে না।

হাসপাতাল সূত্রে জানা যায়, করোনা প্রকোপের শুরুতে ঈশ্বরগঞ্জ স্বাস্থ্য বিভাগ থেকে প্রতিদিন ২০/২৫ জন রোগীর নমুনা পরীক্ষার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হতো। বর্তমানে করোনা পরীক্ষার প্রতি রোগীদের অনীহা দেখা দিয়েছে। করোনা পরীক্ষা না করেই জ্বর সর্দি নিয়েই রোগীরা সরকারী বিধি নিষেধ উপেক্ষা করে বাইরে ঘুরাফেরা করছেন। রোগীরা নিজেরাই বিভিন্ন ফার্মেসী থেকে ওষুধ সংগ্রহ করে সেবন করছেন। পাশাপাশি আনারস লেবু কমলা মাল্টা জাতীয় ফল লিকার চা পান করে জ্বরের প্রকোপ লাঘবের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিকল্পনা পরিকল্পনা কর্মকর্তা ডা. নুরুল হুদা খান জানান, যারা জ্বরে আক্রান্ত হচ্ছেন তাদের মধ্যে করোনা নেই এমন কথা বলা যাবে না। উপজেলা স্বাস্থ্য বিভাগ থেকে নিয়মিত করোনা পরীক্ষা অব্যহত রাখা হয়েছে। মাঠ পর্যায়ে জ্বরের যেসব উপসর্গ দেখা দিয়েছে অনুরূপ উপসর্গে ঈশ্বরগঞ্জ হাসপাতালের তিনজন কর্মচারী আক্রান্ত হয়েছিলেন। তাদের করোনা পরীক্ষা করালে ফলাফল নেগেটিভ আসে। এতে প্রমাণিত হয় উপজেলার সর্বত্র যে জ্বরের প্রাদুর্ভাব বিরাজ করছে তা ইনফ্লুয়েঞ্জা ভাইরাস জনিত জ্বর হতে পারে। জ্বরের চিকিৎসার ব্যাপারে তিনি ঘরে অবস্থান করে প্যারাসিটামল এন্টি হিস্টামিন মৌসুমী ফল খাওয়ার পরামর্শ দেন।

(এন/এসপি/সেপ্টেম্বর ২১, ২০২০)