স্পোর্টস ডেস্ক : টস জিতে প্রতিপক্ষকে ব্যাটিংয়ে পাঠালে যে পরিকল্পনা সব সময় কাজে লাগে না, সেটা চেন্নাই সুপার কিংস অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে দেখিয়ে দিলো রাজস্থান রয়্যালস। শেষ মুহূর্তে ব্যাট করতে নেমে ৮ বল খেললেন ইংলিশ পেসার জোফরা আর্চার। ছক্কা মারলেন চারটি। ব্যাট করতে নেমেই টানা চার বলে চারটি ছক্কা। তাতেই রাজস্থানের স্কোর গিয়ে পৌঁছালো ২১৬ রানে। জয়ের জন্য চেন্নাইয়ের সামনে বিশাল চ্যালেঞ্জই ছুঁড়ে দিলো স্টিভেন স্মিথের দল।

আগের ম্যাচেও টস জিতে মুম্বাইকে ব্যাট করতে পাঠিয়েছিলেন ধোনি। পরে ম্যাচটা সহজেই জিতে নেয় তার দল। পরের দুটি ম্যাচেও দেখা গেছে, টস জিতে প্রতিপক্ষকে প্রথমে ব্যাট করতে পাঠায় অধিনায়করা। কিন্তু এবার নিজেদের সিদ্ধান্তটা উল্টো বুমেরাং হয়ে ফিরে এলো চেন্নাই সুপার কিংসের দিকে।

শুরুতে অবশ্য জসশ্বি জসওয়ালকে মাত্র ৬ রানে ফিরিয়ে দিয়ে রাজস্থানকে একটা ধাক্কা দিতেই চেয়েছিল চেন্নাই। দীপক চাহারের বলে রিটার্ন ক্যাচ দিয়ে ফেরেন জসওয়াল। কিন্তু এরপরই ঘুরে দাঁড়ান স্টিভেন স্মিথ এবং সাঞ্জু স্যামসন। দু’জন মিলে ১২১ রানের জুটি গড়ে তোলেন তারা দু’জন। বিশেষ করে স্যামসন যেন টর্নেডো বইয়ে দিতে থাকেন চেন্নাই বোলারদের ওপর। মাত্র ৩২ বল খেলে ৭৪ রানের টর্নেডো ইনিংস খেলেন তিনি। ১টি বাউন্ডারির সঙ্গে ৯টি ছক্কার মার মারেন স্যামসন। স্টিভেন স্মিথ ৪৭ বলে করেন ৬৯ রান। ৪টি করে বাউন্ডারি এবং ছক্কার মার মারেন তিনি।

ডেভিড মিলার শূন্য রানে রানআউট হয়ে যান। রবিন উথাপ্পা আউট হন মাত্র ৫ রান করে। ১০ রান করে আউট হন রাহুল তেওয়াতিয়া। এ সময় চেন্নাই বোলাররা চড়াও হন রাজস্থানের ব্যাটসম্যানদের ওপর। রায়ান পরাগ ১০ রান করে আউট হন। এরপর মাঠে নামেন টম কুরান আর জোফরা আর্চার।

শেষ মুহূর্তে যে এভাবে জোফরা আর্চার বিধ্বংসী রূপে আবির্ভাব হবেন, তা কে ভেবেছিল? যেখানে টম কুরান ৯ বলে করেন ১০ রান, সেখানে আর্চার ৮ বলে করেন ২৭ রান। টানা চারটি ছক্কাতে লুঙ্গি এনগিদিকে দিশেহারা করে দেন আর্চার।

শেষ পর্যন্ত রাজস্থানের স্কোর গিয়ে দাঁড়ায় ৭ উইকেট হারিয়ে ২১৬ রানে। চেন্নাইয়ের বোলার স্যাম কুরান একাই নেন ৩ উইকেট। দীপক চাহার, লুঙ্গি এনগিদি এবং পিযুশ চাওলা নেন ১টি করে উইকেট।

(ওএস/পি/সেপ্টেম্বর ২২, ২০২০ইং)