স্টাফ রিপোর্টার : রাষ্ট্রদ্রোহের অভিযোগে করা এক মামলায় কারাগারে থাকা জামায়াতের মুখপাত্র দৈনিক সংগ্রামের প্রকাশক ও সম্পাদক আবুল আসাদকে এক বছরের জামিন মঞ্জুর করে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (২৩ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. এমদাদুল হক ও মো. আকরাম হোসেন চৌধুরীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আজ আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকর মাহবুব হোসেন ও মোহাম্মদ শিশির মনির।

শিশির মনির সাংবাদিকদের জানান, এর আগে গত ১৩ মে রাষ্ট্রদ্রোহের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইন ও রাষ্ট্রদ্রোহিতা আইনে করা মামলায় আবুল আসাদের জামিন আবেদন খারিজ করে দিয়েছিলেন হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চ। তবে কোর্ট খোলার পর তাকে নিয়মিত বেঞ্চে জামিন আবেদন করতে বলা হয়েছিল। পরে আমরা নিয়মিত বেঞ্চে জামিন আবেদন করেছিলাম। আজ ওই আবেদন শুনানি নিয়ে এই আদেশ দেন আদালত।

২০১৯ সালের ১২ ডিসেম্বর দৈনিক সংগ্রাম পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে ১৯৭১ সালের মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত কাদের মোল্লাকে শহীদ হিসেবে উল্লেখ করা হয়। এ ঘটনায় ১৩ ডিসেম্বর রাতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৩৬ নম্বর ওয়ার্ডের মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ আফজাল সংগ্রাম পত্রিকার সম্পাদকসহ সাত-আটজনকে আসামি করে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করেন। এর আগে ১৩ ডিসেম্বর সন্ধ্যায় সংগ্রামের কার্যালয় থেকে সম্পাদক আবুল আসাদকে হেফাজতে নেয় হাতিরঝিল থানা পুলিশ।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ২৩, ২০২০)