রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : খননেনর লক্ষ্যে প্রাণসায়ের খালের উপর আড়াআড়ি বাঁধ দেওয়ায় সাতক্ষীরা সদরের চারটি ইউনিয়নের পানি মরিচ্চাপ নদীতে পড়তে পারছে না। ফলে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। এ অবস্থা থেকে  পরিত্রণ পেতে পানিবন্দি মানুষজন বৃহষ্পতিবার সকাল ১১টায় সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয়ের  সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসুচি পালন করেছে।

মানববন্ধন কর্মসুচি চলাকালে বক্তব্য দেন পানিবন্দি নাহিদ হাসান,ইলিয়াস হোসেন, সোহাগ খান, আব্দুর রাজ্জাক, বিকাশ দাস প্রমুখ।

বক্তারা বলেন, পানি নিষ্কাশনের ব্যবস্থা না করে প্রাণ সায়ের খাল খননের অনেক আগেই খালে বেঁড়িবাধ দিয়ে মরিচ্চাপ নদীতে পানি পানি নিষ্কাশনের পথ বন্ধ করে দেয়া হয়েছে। এতে সাতক্ষীরা সদর উপজেলার লাবসা, বল্লী, ঝাউডাঙ্গা ও আগরদাঁড়ি ইউনিয়নের লক্ষাাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। গত কয়েকদিনের টানা বর্ষনে পানিতে নিমজ্জিত হয়ে পড়েছে বাড়ি-ঘর, ফসলী জমি, মৎস্য ঘের ও পুকুর। গবাদি পশু ও হাঁস-মুরগী রাখার জায়গা টুকু পর্যন্ত নেই। পানিতে তলিয়ে গেছে পাকা রাস্তা ও চিংড়ি ঘের। জলাবদ্ধতায় মানবেতর জীবন যাপন এলাকার মানুষ।

বক্তারা বলেন, শুকনা মৌসুমের আগেই প্রাণ সায়ের খাল খননের টেন্ডার হলেও তখন খাল খনন করা হয়নি। বক্তারা এ সময় অনতিবিলম্বে সাতক্ষীরা প্রাণ সায়ের খালের উপর দেওয়া বাঁধ কেটে পানি নিষ্কাশন করার জোর দাবী জানান।
পরে তারা জেলা প্রশাসক ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের কাছে স্মারকলিপি প্রদান করেন।

(আরকে/এসপি/সেপ্টেম্বর ২৪, ২০২০)