স্টাফ রিপোর্টার : গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় পথশিশু পুনর্বাসন আর্যক্রম প্রোগ্রামের শিক্ষার্থীদের মধ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে আজ শুক্রবার। মুজিব বর্ষ উপলক্ষে রাজধাবীর  মোহাম্মদপুর টাউন হলে অবস্থিত ঢাকা উত্তর  সিটি কর্পোরেশন মার্কেটের উন্মুক্ত মঞ্চে  'বঙ্গবন্ধু ও বাংলাদেশ' বিষয়ে এই চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

উক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় নেতা এবং দৈনিক বাংলা ৭১ ও উত্তরাধিকার ৭১ নিউজের সহকারী সম্পাদক রিয়াজুল ইসলাম রিয়াজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৩১ নং ওয়ার্ড যুবলীগ (ঢাকা উত্তর) এর সভাপতি মোঃ আক্তার হোসেন বাবুল ও সাধারণ সম্পাদক মোঃ জাহিদ হাসান বাবু। পুরুস্কার বিতরনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ৩১ নং ওয়ার্ড যুবলীগ (ঢাকা উত্তর) এর সাংগঠনিক সম্পাদক মোঃ জাকির হোসেন।

প্রধান অথিতির নির্ধারিত বক্তৃতায় কেন্দ্রীয় যুবলীগনেতা রিয়াজুল ইসলাম রিয়াজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী পথশিশুদের ধন্যবাদ জানিয়ে বলেন,"বঙ্গবন্ধু ও বাংলাদেশ' বিষয়ে তোমরা আজ ছবি একেঁছো, তোমরা কি জানো- বঙ্গবন্ধু ও বাংলাদেশ একে অন্যের পরিপূরক। তোমরা কি জানো, জাতিরপিতা বঙ্গবন্ধুর জন্ম না হলে আমাদের এই বাংলাদেশের জন্মই হতো না! তোমরা বড় হয়ে যখন বাংলাদেশকে জানবে, তখন দেখবে বঙ্গবন্ধুকেও তোমাদের জানা হয়ে গেছে। আবার যখন বঙ্গবন্ধুকে জানবে দেখবে বাংলাদেশকে জানা হয়ে গেছে। সুতরাং মনে রাখবে, বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। রিয়াজ আরো বলেন, লেখাপড়া করে বড় হতে হবে তোমাদের। সবাইকে মুজিব আদর্শ ধারণ করে দেশের জন্য কাজ করে যেতে হবে। মনে রাখবে, তোমরাই এদেশের আগামী দিনের নেতৃত্ব দিবে, তোমরা হতে পারো এক একজন বঙ্গবন্ধু, এক একটি বাংলাদেশ।"

বিশেষ অথিতির বক্তৃতায় মোঃ জাহিদ হাসান বাবু পথ শিশুদের উদ্দেশ্য করে বলেন, আমাদের জাতির পিতার নাম কি? সবাই সঠিক উত্তর দিলে তিনি ' বঙ্গবন্ধু ও মুজিব শতবর্ষ' সম্পর্কে অত্যন্ত সুন্দর, সহজ সাবলীল ভাষায় প্রতিযোগিদের বুঝিয়ে দেন।

উক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রথম পুরস্কার জিতিছে শারমিন আক্তার, দ্বিতীয় হয়েছে খাদিজা হক এবং তৃতীয় রোকসানা আক্তার।

অথিতিদের হাত থেকে বিজয়ীরা পুরস্কার গ্রহণ করেন।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ৩১ নং ওয়ার্ড যুবলীগের সহ-সভাপতি মীর মোঃ রাশেদ, যুবলীগনেতা এমরান ফেরদৌস নিশো, যুবলীগনেতা মোঃ শিমুল খান, যুবলীগনেতা ফয়সাল ইকবাল প্রমুখ।

অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন পথশিশু পুনর্বাসন কার্যক্রম মোহাম্মদপুরের জন্য নির্ধারিত ও নিয়মিত শিক্ষক গাজী মাকসুদুর রহমান, নূর জাহান আইরিন আক্তার ও চিত্রাঙ্কন শিক্ষক শাহিনুর রহমান শাহিন। শিক্ষকদের পক্ষ থেকে উত্তরাধিকার ৭১ নিউজকে জানানো হয়, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পথশিশু পুনর্বাসন প্রোগ্রামটি চালু করার পর থেকে দেশের সুবিধা বঞ্চিত শিশুরা এখন শিক্ষা ও খাদ্য সহায়তা নিয়মিত পেয়ে যাচ্ছে।

অনুষ্ঠান শেষে পথশিশু মাঝে বিশেষ খাবার ও শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়।

(আর/এসপি/সেপ্টেম্বর ২৫, ২০২০)